মঙ্গলবার ২৪ মে ২০২২, ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

Apple-এর iPhone 13 সিরিজের লঞ্চ পিছিয়ে যেতে পারে

প্রকাশিত : 06:07 PM, 4 April 2021 Sunday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

বিশ্ব জুড়ে চিপের আকাল দেখা দেওয়ায় স্মার্টফোন বলুন অটোমোবাইল শিল্প, সর্বত্র বিরূপ প্রভাব লক্ষ্য করা যাচ্ছে। চিপের ঘাটতির কারণ দর্শিয়ে এবার আশঙ্কার কথা শোনালো অ্যাপলের (Apple) হয়ে আইফোন (iPhone) উৎপাদনকারী সংস্থা ফক্সকন (হন হাই প্রিশিসন ইন্ডাস্ট্রি)। Foxconn জানিয়েছে, চিপের অভাব চলতি বছরের একাধিক হাই-প্রোফাইল লঞ্চকে বিলম্বিত করতে পারে। চিপের অপ্রতুলতার ফলে কোন কোন পণ্যের বাজারে আসা বিলম্বিত হবে তা অবশ্য ফক্সকন বলেনি। তবে সংস্থাটি যে Apple-এর iPhone 13 সিরিজের লঞ্চ পিছিয়ে যাওয়ার দিকে ইঙ্গিত করছে তা বোধগম্য হচ্ছে।

ফক্সকন বলছে, বিশ্ব জুড়ে চিপের অভাবের ফলে এ বছরের স্মার্টফোন শিপমেন্টে ১০ শতাংশ হ্রাস পরিলক্ষিত হবে। আবার সর্বশেষ আয়-ব্যায়ের হিসেব পর্যালোচনার সময় ফক্সকনের চেয়ারম্যান লিউ ইয়ং (Liu Young) বলেছিলেন, চিপের ঘাটতির বিষয়টি এই মাসেই তাঁদের নজরে এসেছে, এবং বর্তমানে সরবরাহের সমস্যার ফলে কতদিন ভুক্তভোগী হতে হবে সে ব্যাপারে কোম্পানি অনিশ্চিত। পাশাপাশি, তিনি আগামী বছরের দ্বিতীয় ত্রৈমাসিক পর্যন্ত চিপের আকাল অনুভব হওয়ার সম্ভাবনা প্রকাশ করেছিলেন।

তবে বিনিয়োগকারীদের আশ্বস্ত করে ইয়ংয়ের বার্তা ছিল, দীর্ঘকাল আগেই যে সমস্ত সরবরাহের বরাত নেওয়া হয়েছে। সেখানে সরবরাহের সীমাবদ্ধতা কোনো প্রভাব ফেলবে না। প্রসঙ্গত, গত বছর কোভিড ১৯ অতিমারির ফলে আক্রান্তের সংখ্যা যখন প্রতিনিয়ত রেকর্ড ভাঙছে। সেই সময় অনুরূপ বিলম্ব আমরা প্রত্যক্ষ করেছিলাম। ফক্সকনের প্রোডাকশন লাইনে ব্যাঘাত ঘটার ফলে iPhone 12 সিরিজ নির্ধারিত সময় থেকে দেরিতে লঞ্চ হয়েছিল।

এ বছর আইফোন ১৩ সিরিজ সেপ্টেম্বরের দিকে ঘোষণা হওয়ার কথা। যদি চিপের অভাবের ফলে প্রোডাকশন শুরু করতে দেরি হয়। তাহলে নভেম্বর বা এমনকি আরও পরে আইফোনের লঞ্চ পিছিয়ে যেতে পারে। এদিকে চিপের অপ্রতুলতার কারণে শুধুমাত্র ফক্সকন সমস্যায় এমন কিন্তু নয়, স্যামসাং, সনি, মাইক্রোসফ্টের মতো বড় বড় সংস্থা একই সমস্যায় ভুক্তভোগী। অন্যদিকে ইন্টেল ও এএমডি-র মতো পার্সোনাল কম্পিউটার কোম্পানিগুলিও চিপের ঘাটতির কারণে জেরবার। কবে এই সমস্যা থেকে মুক্তির পথ মিলবে, সেটাই এখন দেখার বিষয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT