ঢাকা, শনিবার ২৩ জানুয়ারি ২০২১, ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

৯ চিনিকলে আখ মাড়াই করার সিদ্ধান্ত

প্রকাশিত : 11:23 AM, 8 December 2020 Tuesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের ১৫টি চিনিকলের মধ্যে চলতি আখ মাড়াই মৌসুমে ৯টি চিনিকলে আখ মাড়াই করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্তের আলোকে পরবর্তী কার্যক্রম নেওয়ার জন্য ইতোমধ্যে সংশ্লিষ্ট চিনিকলগুলোকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

আজ রবিবার (৭ ডিসেম্বর) শিল্প মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রবিবার (৬ ডিসেম্বর) ভার্চ্যুয়াল মাধ্যমে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের সার্বিক বিষয় পর্যালোচনার জন্য এক আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়।

সভায় কুষ্টিয়া চিনিকল, পাবনা চিনিকল, পঞ্চগড় চিনিকল, শ্যামপুর সুগার মিলস লিমিটেড, রংপুর চিনিকল ও সেতাবগঞ্জ চিনিকলের ক্যাচমেন্ট এলাকায় উৎপাদিত ও কৃষকের সরবরাহকৃত আখ কেনা হবে এবং এসব চিনিকলের কো্নো কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিককে ছাঁটাই করা হবে না, বরং সমন্বয় করা হবে মর্মে সভায় সিদ্ধান্ত নেওয়া হয়।

এছাড়া, সরকারের নির্দেশনার আলোকে অবশিষ্ট ৬টি চিনিকলে আখ মাড়াই না করে সেসব মিলের ক্যাচমেন্ট এলাকায় উৎপাদিত ও কৃষকের সরবরাহকৃত আখ কেনার সিদ্ধান্ত নিয়েছে শিল্প মন্ত্রণালয়। যেসব মিলে চলতি মৌসুমে আখ মাড়াই করা হবে সেগুলো হলো: কেরু অ্যান্ড কোং (বিডি) লিমিটেড, মোবারকগঞ্জ সুগার মিলস লিমিটেড, ফরিদপুর চিনিকল, রাজশাহী চিনিকল, নর্থ বেঙ্গল সুগার মিলস লিমিটেড, নাটোর সুগার মিলস লিমিটেড, ঠাকুরগাঁও সুগার মিলস লিমিটেড, জয়পুরহাট চিনিকল ও জিলবাংলা সুগার মিলস লিমিটেড।

সভায় আরও জানানো হয়, সংশ্লিষ্ট চিনিকলসহ রাষ্ট্রায়ত্ত সব চিনিকলের আধুনিকায়নের মাধ্যমে বহুমুখী খাদ্যপণ্য উৎপাদন করে এ ফ্যাক্টরিগুলোকে লাভজনক করার লক্ষ্যে শিল্প মন্ত্রণালয় কাজ করছে।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সভাপতিত্বে সভায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এবং সংশ্লিষ্ট অঞ্চলের সংসদ সদস্যরা অংশ নেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT