বুধবার ০১ ডিসেম্বর ২০২১, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

৮৩ স্থানীয় সরকার পরিষদে ভোট গ্রহণ আজ

প্রকাশিত : 11:34 AM, 10 October 2020 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

আজ শনিবার দেশের ৮৩ স্থানীয় সরকার পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সকাল ৯টা থেকে বেলা ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে ভোট গ্রহণ। এর মধ্যে চাঁদপুর পৌরসভাসহ কয়েকটি নির্বাচনে ইভিএম ব্যবহার করে ভোট নেয়া হবে। ইসি সিনিয়র সচিব মোঃ আলমগীর বলেন, নির্বাচনের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সুষ্ঠু নির্বাচন পরিচালনার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। ইসি কর্মকর্তারা জানান, করোনা প্রভাবের কারণে এতদিন এসব নির্বাচন আটকে ছিল। এই অক্টোবরে আটকে থাকা সব স্থানীয় নির্র্বাচন সম্পন্ন হবে। এর মধ্যে আজ ৮৩ প্রতিষ্ঠানে ভোট গ্রহণ করা হচ্ছে। বাকি প্রতিষ্ঠানে ২০ অক্টোবর ভোট নেয়া হবে। আজ যেসব প্রতিষ্ঠানে ভোট নেয়ার কথা তার মধ্যে রয়েছে পৌরসভা, ইউনিয়ন পরিষদ উপজেলা পরিষদ, জেলা পরিষদ ও সিটি কর্পোরেশনের ওয়ার্ড নির্বাচন। এরমধ্যে একটি পৌরসভাসহ দুটি ইউনিয়নে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। বাকিগুলোতে হচ্ছে উপনির্বাচন।

স্থানীয় সরকার পরিষদের ৮৩টি প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে চাঁদপুরসহ ৭টি পৌরসভা, ৭৩টি ইউনিয়ন পরিষদ, ফরিদপুর জেলার চরভদ্রাসন ও রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলা ও ঢাকা দক্ষিণ সিটির ৪৪ নম্বর ওয়ার্ড। পৌরসভার মধ্যে মেয়র পদে উপনির্বাচন হচ্ছে টাঙ্গাইলের মির্জাপুর ও জয়পুরহাটের কালাই পৌরসভায়। এছাড়া নোয়াখালীর হাতিয়া পৌরসভার ৭ নম্বর সাধারণ ওয়ার্ড, রাজশাহীর কেশরহাট পৌরসভার ৯ নম্বর সাধারণ ওয়ার্ড এবং কুমিল্লার লাকসাম পৌরসভার ৫ নম্বর সাধারণ ওয়ার্ডে উপনির্বাচন হচ্ছে। কুষ্টিয়া জেলা পরিষদের ১৩ নম্বর সাধারণ ওয়ার্ডে উপনির্বাচন ছাড়াও চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার নতিপোতা ও নাটুদহ ইউপির তিন পদে নির্বাচনে ভোট গ্রহণ করা হচ্ছে আজ। এছাড়া ৩৩ জেলার ৫৯ উপজেলার ৭৩ ইউনিয়ন পরিষদের বিভিন্ন পদেও উপনির্বাচনে ভোট গ্রহণ করা হচ্ছে।

ইসির কর্মকর্তারা জানিয়েছেন, স্থানীয় সরকারের বেশকিছু প্রতিষ্ঠানে গত ২৯ মার্চ ভোট গ্রহণের দিন নির্ধারিত ছিল। করোনাভাইরাসের কারণে ওই সময় নির্বাচন স্থগিত করা হয়। চলতি মাসে এসব নির্বাচনের ভোটগ্রহণ করতে যাচ্ছে ইসি। নির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট এলাকায় যানবাহন চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। প্রচার ও সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। মোতায়েন করা হয়েছে ম্যাজিস্ট্রেটসহ আইনশৃঙ্খলা বাহিনীর বাড়তি সদস্য। গত ২১ মার্চের পর থেকে করোনা সংক্রমণের প্রভাবে দেশে সব ধরনের নির্বাচন অনুষ্ঠান স্থগিত করা হয়। দীর্ঘ সময় পেরিয়ে গত ১৪ জুলাই থেকে পুনরায় নির্বাচনের ধারায় ফেরে ইসি। এরপর বেশ কয়েকটি শূন্য ঘোষিত সংসদীয় আসনের নির্বাচন সম্পন্ন করেছে। আগামী ১৭ অক্টোবর রাজধানীর ৫ এবং নওগাঁয়-৬ আসনের ভোট গ্রহণ করা হবে।

ইসির কর্মকর্তারা জানান, এই অক্টোবরের আটকে থাকা সব স্থানীয় পরিষদের নির্বাচন সম্পন্ন করা এরপর বাকি নির্বাচন যথাসময়ে অনুষ্ঠানের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই অনুযায়ী নবেম্বর অথবা ডিসেম্বরের মধ্যে পৌরসভা নির্বাচনের প্রস্তুতি চলছে। আগামী বছরের মার্চ এপ্রিল থেকে তারা ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুুষ্ঠানের পরিকল্পনা নিয়েছে। তারা জানায়, প্রথম ধাপে আজ শনিবার ৮৩টি স্থানীয় সরকার প্রতিষ্ঠান ছাড়াও ২০ অক্টোবর আর কিছু প্রতিষ্ঠানে ভোট গ্রহণ করা হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT