ঢাকা, বুধবার ২৭ জানুয়ারি ২০২১, ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

৫০ হাজার টন চাল আমদানি করা হচ্ছে

প্রকাশিত : 09:16 AM, 3 December 2020 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

খাদ্য নিরাপত্তা জোরদার করার লক্ষ্যে দীর্ঘ তিন বছর পর ৫০ হাজার টন চাল আমদানির সিদ্ধান্ত নেয়া হয়েছে। ভারতীয় কোম্পানি এ্যাগ্রিলিংক পশ্চিমবঙ্গ রাজ্যের বীরভূম জেলা থেকে এই চাল আনবে। প্রতিকেজি চাল আমদানিতে খরচ হবে ৩৫ দশমিক ২৭ টাকা।

বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের অনুপস্থিতিতে আইনমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে ভার্চুয়ালি সরকারী ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩৩ তম বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে মন্ত্রিসভা কমিটি চাল আমদানির প্রস্তাব অনুমোদন করে। খাদ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশে রেকর্ড পরিমাণ খাদ্যশস্য উৎপাদনের পরও গত এক বছরে খাদ্য মজুদ কমে গেছে। বোরো মৌসুমে ধান-চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন না হওয়া এবং চলমান মহামারী ও মহামারীর মধ্যে কয়েক দফা বন্যার কারণে এই অবস্থার সৃষ্টি হয়েছে। গত বছর ১ জুলাই সরকারের হাতে খাদ্য মজুদ ছিল ১৬ দশমিক ৭৪ লাখ টন। এক বছরে তা কমে ১১ দশমিক ৮৮ লাখ টনে দাঁড়িয়েছে। এ কারণে চাল আমদানি করা হচ্ছে। বৈঠক শেষে অনলাইনে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ্ মোস্তফা কামাল সাংবাদিকদের বলেন, ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা বৈঠকে মোট ১২ টি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। এতে মোট ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ১২৮ কোটি ৪৭ লাখ টাকা।

তিনি বলেন, আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ২০২০-২১ অর্থবছরে ৫০ হাজার টন নন-বাসমতি সিদ্ধ চাল ক্রয় প্রস্তাবে সায় দেয়া হয়েছে। এর সুপারিশকৃত দরদাতা হচ্ছে ভারতের পশ্চিমবঙ্গের বীরভূমের এম এস পি কে এ্যাগ্রিলিংক প্রাইভেট লিমিটেড। প্রকল্পের বিস্তারিত তুলে ধরে আবু সালেহ বলেন, ২ কোটি ৮ লাখ মার্কিন ডলার বা ১৭৬ কোটি ৩৮ লাখ ৪০ হাজার টাকায় এ চাল কেনা হচ্ছে জানিয়ে প্রতিকেজি ৩৫ টাকা ২৭ পয়সা দেশের বন্দর পৌঁছানে পর্যন্ত খরচ পড়বে। প্রতি টনে ক্রয়মূল্যে দাঁড়াবে ৪১৬ মার্কিন ডলার। ভারত থেকে এ চাল আসবে।

এছাড়া বৈঠকে ২০২০-২১ অর্থবছরে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে কাতারের মুনতাজ থেকে ৫৪ কোটি ৬৮ লাখ টাকায় ২৫ হাজার টন বাল্ক প্রিল্ড (অপশনাল) ইউরিয়া সার আমদানির অনুমোদনের প্রস্তাবে সায় দেয়া হয়। এছাড়া সভায় সৌদি আরবের মাদিন ও বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় ৬ লাখ টন ডিএপি সার আমদানির ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়। ২ হাজার ৯৭ কোটি ৯৭ লাখ টাকায় এ সার কেনা হবে।

মাতারবাড়ীতে স্থলভিত্তিক এলএনজি টার্মিনাল নির্মাণ পরামর্শক নিয়োগ ॥ মাতারবাড়ীতে স্থলভিত্তিক এলএনজি টার্মিনাল নির্মাণ সম্ভাবনা যাচাইয়ে পরামর্শক নিয়োগ দিয়েছে সরকার। এ সংক্রান্ত একটি প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারী ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। একই প্রকল্পের আওতায় অপর এক প্রস্তাবে প্রকল্পের কুতুবদিয়া ও মাতারবাড়ী এ্যাপ্রোচ চ্যানেল অংশে ডিপ পোস্ট- ট্রেসিং পদ্ধতিতে পাইপলাইন স্থাপনের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়। ৪৭২ কোটি ৪২ লাখ টাকায় চায়না পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড, বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন ‘বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প, ময়মনসিংহ জোন’ শীর্ষক প্রকল্পের প্যাকেজের একটি লটে টার্নকি-ভিত্তিতে ৩টি নতুন সাবস্টেশন স্থাপন, ৬টি সাবস্টেশনের মানোন্নয়ন ও ৩টি বে সম্প্রসারণ কাজের ক্রয় প্রস্তাব। ৭০ কোটি ৫২ লাখ টাকায় এ কাজ করবে এনার্জি প্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড। পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের জরুরী রক্ষণাবেক্ষণ ড্রেজিং কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারী ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে ব্যয় হবে ৪০৮ কোটি ৮৭ লাখ টাকা। এছাড়া ডিসেম্বর ২০২০ সময়ে অতিরিক্ত ৪০ হাজার মেট্রিকটন মোগ্যাস (অকটেন ৯৫ আরওএন) আমদানির ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। এ কাজটি পেয়েছেন সিঙ্গাপুরের এমিরেটস ন্যাশনাল কোম্পানি লিমিটেড। এতে ব্যয় হবে ১২৯ কোটি ৬৩ লাখ টাকা। প্রতি ব্যারেল মোগ্যাস ৩৮১.৪৯৬ মার্কিন ডলার। আনোয়ারা উপজেলা সংযোগ সড়কসহ কর্ণফুলী টানেল সংযোগ সড়ককে ৪ লেনে উন্নীতকরণ (শিকলবাহা-আনোয়ারা সড়ক) শীর্ষক প্রকল্পের একটি প্যাকেজে কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয় সভায়। ২৬৬ কোটি ১৪ লাখ টাকায় এ কাজ করবে ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিডেট, তাহের ব্রাদার্স এবং হাসান টেননো বিল্ডার্স। বিভিন্ন স্থানে পুলিশের জন্য ৯টি আবাসিক টাওয়ার ভবন নির্মাণ শীর্ষক প্রকল্পের আওতায় একটি কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয় সভায়। ৬৪ কোটি ১২ লাখ টাকায় এ কাজ করবে দেশ উন্নয়ন লিমিটেড এবং এম এস হক এন্টারপ্রাইজ লিমিটেড। এছাড়া পরিবার পরিকল্পনা অধিদফতরের একটি প্যাকেজের আওতায় ৫ টি লটে ৫৪ দশমিক ৫০ মিলিয়ন সাইকেল খাবার বড়ি (তৃতীয় প্রজন্ম) সংগ্রহের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়। ২৭২ কোটি ৫০ লাখ টাকায় টেননো ড্রাগ ও রেনেটা লিমিটেড এ বড়ি সরবরাহ করবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT