ঢাকা, বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১, ১৩ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

৪১তম বিসিএসে পরীক্ষার্থীদের জন্য কঠোর নির্দেশনা পিএসসির

প্রকাশিত : 10:44 PM, 7 March 2021 Sunday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

প্রশ্নের শতভাগ নিরাপত্তা নিশ্চিত করেই আগামী ১৯ মার্চ ৪১তম বিসিএসের (বিশেষ) প্রিলিমিনারি পরীক্ষা নেয়ার ঘোষণা দিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। পরীক্ষা নিবিঘ্ন করতে দেশের আট বিভাগীয় শহরে অনুষ্ঠিতব্য এ পরীক্ষায় সকল কেন্দ্রে হাতঘড়ি, অলঙ্কার, ইলেকট্রনিক ডিভাইস, মোবাইল ফোন, ক্যালকুলেটরসহ বেশ কিছু সামগ্রি ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

রবিবার পিএসসি পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহমেদের সাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য তুলে ধরে বলা হয়েছে, বিসিএস পরীক্ষার সময় কোনো হাতঘড়ি, মোবাইল ফোন, ক্যালকুলেটর, ইলেকট্রনিক ঘড়ি ব্যবহার করা যাবে না। সময় জানার জন্য পরীক্ষাকক্ষে প্রয়োজনীয় সংখ্যক দেয়াল ঘড়ির ব্যবস্থা থাকবে। পরীক্ষা হলে প্রার্থীরা কানে কোনো আবরণ রাখতে পারবেন না, কান খোলা রাখতে হবে। গহনা-অলঙ্কার জাতীয় কিছু ব্যবহার করতে পারবেন না। সঙ্গে ক্রেডিট কার্ড, ব্যাংককার্ড সদৃশ কিছুও বহন করা যাবে না।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, মোবাইল ফোন, হাতঘড়ি, পকেটঘড়ি, ইলেকট্রনিক ডিভাইস, বই-পুস্তক, ক্যালকুলেটর, ব্যাগ নিষিদ্ধ করা হয়েছে। এসব সামগ্রী পাওয়া গেলে তা বাজেয়াপ্তসহ বিসিএস পরীক্ষা বিধিমালার বিধি ভঙ্গের কারণে সংশ্লিষ্ট প্রার্থীর পরীক্ষা বাতিলসহ ভবিষতে কমিশন গৃহীত সব নিয়োগ পরীক্ষার জন্য তাকে অযোগ্য ঘোষণা করা হবে।

প্রবণযন্ত্র ব্যবহার প্রসঙ্গে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কানে কোনো ধরনের হিয়ারিং ব্যবহারের প্রয়োজন হলে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শসহ আগে পিএসসিকে অবহিত করতে হবে। পরীক্ষাকেন্দ্রে কী কী আনা যাবে, কী কী আনা যাবে না- তা সব পরীক্ষার্থীদের একদিন আগে এসএমএস করে জানিয়ে দেয়া হবে।

৪১তম সাধারণ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। পরীক্ষায় আবেদনকারীর সংখ্যা চার লাখ ৭৫ হাজার। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়ার জন্য নতুন কয়েকটি সিদ্ধান্ত নিয়েছে পিএসসি।

পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন গণমাধ্যমকে বলেছেন, সাস্থ্যবিধি মেনে আগামী ১৯ মার্চ ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি বেঞ্চে একজন করে বসবেন। আসন বিন্যাস হবে ইংরেজি জেড ‘ত’ আকৃতির। পরীক্ষা আয়োজনে শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতা চেয়ে আবেদন করলে তারা সম্মতি দিয়েছে।

২০১৯ সালের ২৭ নবেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি।

এতে বিভিন্ন পদে দুই হাজার ১৩৫ কর্মকর্তা নিয়োগ দেয়া হবে বলে জানানো হয়। বিজ্ঞপ্তি অনুযায়ী সবচেয়ে বেশি নিয়োগ দেয়া হবে শিক্ষা ক্যাডারে। এ ক্যাডারে ৯১৫ জনকে নিয়োগ দেয়া হবে। এরমধ্যে বিসিএস শিক্ষায় প্রভাষক ৯০৫ জন, কারিগরি শিক্ষা বিভাগে প্রভাষক নেয়া হবে ১০ জন।

এদিকে চেয়ারম্যান তাদের লক্ষ্যের কথা উল্লেখ করে বলেছেন, পরীক্ষা নিয়ে জট খোলার চেষ্টা করছি। কোভিডের কারণে একটা জট লেগে গেছে। ক্রাশ প্রোগ্রাম নিয়ে শেষ না করলে নতুন কিছু শুরু করা যাচ্ছে না।তবে চেয়ারম্যান একই সঙ্গে বলেন, পিএসসি শুধু বিসিএসই আয়োজন করে না। ক্যাডার নন-ক্যাডার প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরির সুপারিশকারী কর্তৃপক্ষ হচ্ছে পিএসসি।

এসব চাকরির পদোন্নতির বিষয় দেখতে হয়। কখনো এসব চাকরিতে শাস্তির বিষয় আসলে সেখানে পিএসসিকে মতামত দিতে হয়। বিসিএসটা দৃশ্যমান অর্থাৎ দেখা যাচ্ছে। বাকি কাজগুলো অদৃশ্যমান। কিন্তু এসব কাজের সংখ্যা অনেক।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT