ঢাকা, মঙ্গলবার ১৯ জানুয়ারি ২০২১, ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

৩০ সালের মধ্যে ছয়টি মেট্রো রেল রুট নির্মাণ করা হবে ॥ কাদের

প্রকাশিত : 10:47 AM, 6 November 2020 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, যোগাযোগ ব্যবস্থা আধুনিকায়ন এবং দ্রুততর করতে আগামী এক দশকের (২০৩০) মধ্যে পাতাল এবং উড়ালসহ মোট ৬টি মেট্রোরেল রুট নির্মাণ করা হবে। ইতোমধ্যে মেট্রোরেল রুট-৬- এর কাজ শতকরা ৫২ ভাগ শেষ হয়েছে। আরও দুটি রুটের কাজ শীঘ্রই শুরু হবে।

বৃহস্পতিবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) কাউন্সিল ভবনে ‘ঢাকা মহানগরীর সড়ক নিরাপত্তা : ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের ভূমিকা ও উদ্যোগ’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। সেতুমন্ত্রী তার সরকারী বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলোচনা সভায় যুক্ত হন।

ঢাকা পরিবহন ব্যবস্থা সুশৃঙ্খল করতে হলে বাস রুট সংস্কারের কোন বিকল্প নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, ঢাকার বাস রুট র‌্যাশনালাইজেশনের কোন বিকল্প নেই। প্রয়াত মেয়র আনিসুল হক কাজ শুরু করেছিলেন। তার মৃত্যুর পর কাজটি আর এগোয়নি। এখন এ কাজটি এগিয়ে নিতে দুই মেয়রকে কার্যকর ভূমিকা রাখার জন্য আমি আহ্বান জানাচ্ছি।

সড়ক দুর্ঘটনা রোধে সড়ক নিরাপত্তা আইন বাস্তবায়নের জন্য দ্রুত কাজ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়ে ওবায়দুল কাদের বলেন, চারলেন, ছয়লেন, আটলেনের সড়ক যতই নির্মাণ হোক, এখনও সড়ক নিরাপত্তা নিশ্চিত হয়নি। এখানে লুকানোর কিছু নেই, সত্য যা তা বলতেই হবে। সড়ক দুর্ঘটনা এখনও সবচেয়ে বড় দুর্ভাবনা।

নিরাপদ সড়কের সঙ্গে ইঞ্জিনিয়ারিং সলিউশন, এনফোর্সমেন্ট এবং এওয়্যারনেস -এই তিনটি বিষয় সম্পর্কিত জানিয়ে তিনি বলেন, মহাসড়কের নির্মাণ ত্রুটি অপসারণে এআরআই দেশব্যাপী ১৪৪টি ব্লাকস্পট চিহ্নিত করেছে। ইতোমধ্যে চারলেনের মহাসড়কের স্পটগুলো চিহ্নিত করা হয়েছে। পাশাপাশি নেয়া হয়েছে বিশেষ প্রকল্প। এর আওতায় ১২১ স্পটের ঝুঁকি প্রবণতা হ্রাস করা হয়েছে। দেশব্যাপী ঝুঁকিপূর্ণ সড়ক করিডোর উন্নয়নের উদ্যোগ চলমান আছে।

দেশব্যাপী ঝুঁকিপূর্ণ সড়ক করিডোর উন্নয়নের উদ্যোগ চলমান আছে উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, বর্তমানে প্রায় সাড়ে চার শ’ কিলোমিটার মহাসড়ক চারলেনে উন্নীতকরণের কাজ চলছে। তিনি বলেন, বিগত কয়েক বছরে সড়ক অবকাঠামো উন্নয়নে ঈর্ষণীয় সাফল্য অর্জিত হয়েছে। অবকাঠামো উন্নয়ন যতই হোক, সড়কে এবং পরিবহনে শৃঙ্খলা ফেরাতে না পারলে এবং নিরাপদ করতে না পারলে আমাদের সব উন্নয়ন ম্লান হয়ে যাবে।

বর্তমানে প্রায় সাড়ে চার শ’ কিলোমিটার মহাসড়কে চার লেনে উন্নীত করার কাজ চলছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, চার লেনে উন্নীত মহাসড়কে মুখোমুখি সংঘর্ষ নিয়ন্ত্রণে এসেছে। ঝুঁকিপূর্ণ স্পটে বিভাজন বসানোর ফলে ঢাকা-আরিচা মহাসড়কে এখন দুর্ঘটনা নেই বললেই চলে।

আইনগত কাঠামো শক্তিশালী করার লক্ষ্যে ইতোমধ্যে সড়ক পরিবহন আইন কার্যকর হওয়া শুরু হয়েছে উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী ১১১টি সুপারিশ বাস্তবায়নে গঠন করা হয়েছে একটি টাস্কফোর্স। এসডিজিসহ সরকারের গৃহীত প্রেক্ষিত পরিকল্পনায় সড়ক নিরাপত্তা বিষয়ক টার্গেট অর্জনে আমরা সচেষ্ট।

আলোচনা অনুষ্ঠানে বাংলাদেশ প্রকৌলশ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম, বুয়েটের প্রো-ভিসি প্রফেসর আবদুল জব্বার খান প্রমুখ উপস্থিত ছিলেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT