ঢাকা, সোমবার ২৫ জানুয়ারি ২০২১, ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

৩০ বছরের রেকর্ড ভাঙলেন উইল-হ্যারিস

প্রকাশিত : 01:02 PM, 4 November 2020 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

অস্ট্রেলিয়ার সর্বোচ্চ মর্যাদার ঘরোয়া টুর্নামেন্ট শেফিল্ড শিল্ডের রেকর্ডবুকে ঝড় তুললেন ভিক্টোরিয়ার দুই ওপেনার উইল পুকোভস্কি ও মার্কাস হ্যারিস। দুজন মিলে গড়েছেন শেফিল্ড শিল্ড ইতিহাসের সর্বোচ্চ রানের রেকর্ড জুটি, ভেঙেছেন অস্ট্রেলিয়ার বিখ্যাত সহোদর স্টিভ ওয়াহ ও মার্ক ওয়াহর ত্রিশ বছর আগের রেকর্ড।

রোববার শেফিল্ড শিল্ডের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে সাউথ অস্ট্রেলিয়ার বিপক্ষে হ্যারিস ও পুকোভস্কি মিলে গড়েছেন ৪৮৬ রানের উদ্বোধনী জুটি। শনিবার তারা দুজন দিনশেষ করেছিলেন ৪১৮ রানে, পুকোভস্কি অপরাজিত ছিলেন ১৯৯ রানে। আজ (রোববার) দিনের প্রথম বলেই নিজের ডাবল সেঞ্চুরি তুলে নেন পুকোভস্কি।

পরে আক্রমণাত্মক খেলতে থেকে তারা ভেঙে দেন ত্রিশ বছরের রেকর্ড। শেফিল্ড শিল্ড ইতিহাসে এতদিন ধরে সর্বোচ্চ রানের জুটি ছিল ৪৬৪ রানের। ১৯৯০-৯১ মৌসুমে নর্থ সাউথ ওয়েলসের হয়ে পঞ্চম উইকেট জুটিতে এ রেকর্ড গড়েছিলেন মার্ক ও স্টিভ ওয়াহ। সেদিন মার্ক ২২৯ ও স্টিভ ২১৬ রানে অপরাজিত ছিলেন।

প্রায় ত্রিশ বছর পর রেকর্ডটি ভাঙলেন হ্যারিস-পুকোভস্কি। অবশ্য এতে অবদান রয়েছে সাউথ অস্ট্রেলিয়ার ক্যালাম ফার্গুসনেরও। দুজনের জুটির রান যখন ৪৩৬, তখন স্লিপে হ্যারিসের ক্যাচ ছেড়ে দেন ফার্গুসন। পরে হ্যারিসের কভার ড্রাইভেই আসে ৪৬৫তম রান, ভেঙে যায় মার্ক-স্টিভের রেকর্ড।

দুজন মিলে এগিয়ে যাচ্ছিলেন শেফিল্ড শিল্ডের ইতিহাসে প্রথমবারের মতো ৫০০ রানের জুটি গড়ার পথে। কিন্তু সেটি করতে দেননি বাঁহাতি স্পিনার অ্যাশটন অ্যাগার। ইনিংসের ১২৪তম ওভারে ৪৮৬ রানের মাথায় একটি শর্ট লেন্থের ডেলিভারিতে কট বিহাইন্ড হয়ে যান হ্যারিস।

আউট হওয়ার আগে ৩৯৯ বলে ২৭ চার ও ১ ছয়ের মারে ২৩৯ রান করেন ২৮ বছর বয়সী হ্যারিস। দলীয় সংগ্রহ ৩ উইকেটে ৫৬৯ হওয়ার পর ইনিংস ঘোষণা করে নিউ সাউথ ওয়েলস। তখনও অপরাজিত ছিলেন উইল পুকোভস্কি। তার ব্যাট থেকে আসে ২৭ চার ও ১ ছয়ের মারে ক্যারিয়ার সর্বোচ্চ ২৫৫ রানের ইনিংস।

শেফিল্ড শিল্ড ইতিহাসে সর্বোচ্চ রানের জুটি

১/ মার্কাস হ্যারিস ও উইল পুকোভস্কি – ৪৮৬ রান (২০২০)

২/ মার্ক ওয়াহ ও স্টিভ ওয়াহ – ৪৬৪* রান (১৯৯০)

৩/ ডেভিড হুকস ও ওয়েন ফিলিপস – ৪৬২* রান (১৯৮৭)

৪/ ক্রিস রজার্স ও মার্কাস নর্থ – ৪৫৯ রান (২০০৬)

৫/ মার্ক ভেলেত্তা ও জিওফ মার্শ – ৪৩১ রান (১৯৮৯)

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT