ঢাকা, বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

২৪ ঘণ্টায় রেকর্ড চার লাখ করোনা সংক্রমিত

প্রকাশিত : 01:06 PM, 17 October 2020 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

যুক্তরাষ্ট্রে শনাক্ত করোনা রোগী ছাড়াল ৮০ লাখ। আর ফ্রান্সে একদিনে ৩০ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে। ইউরোপে আবারও বাড়ছে করোনা সংক্রমণ। ১০ মাসে বিশ্বব্যাপী ১১ লাখ প্রাণ কাড়ল করোনা। ভারতে করোনা আক্রান্ত ৮৭ দশমিক ৫৬ শতাংশ সুস্থ হয়ে উঠেছেন। শুক্রবার পর্যন্ত সারাবিশ্বে তিন কোটি ৯৪ লাখ ৫৬ হাজার ৯০৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১১ লাখ ৬ হাজার ৬৮২ জন। সুস্থ হয়েছেন দুই কোটি ৯৫ লাখ ২৭ হাজার ৩১৬ জন। বর্তমানে চিকিৎসাধীন আছেন ৮৭ লাখ ২৫ হাজার ৩৮৮ জন। যাদের মধ্যে ৭০ হাজার ৯৩৫ জনের অবস্থা আশঙ্কাজনক। গত ২৪ ঘণ্টায় তিন লাখ ৯৯ হাজার ছয়জন করোনায় সংক্রমিত হয়েছেন, যা একদিনে আক্রান্তের সংখ্যার দিক থেকে বিশ্বরেকর্ড। একদিনে মারা গেছেন ৬ হাজার ১১৩ জন। খবর বিবিসি, সিএনএন, আলজাজিরা, এএফপি, রয়টার্স ও ওয়ার্ল্ডোমিটারের।

মহামারী আকারে ছড়িয়ে পড়া নোভেল করোনাভাইরাসে বিশ্বের মধ্যে সবচেয়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে শনাক্ত রোগীর সংখ্যা ৮০ লাখ ছাড়িয়ে গেছে। এর মধ্যে শেষ ১০ লাখ শনাক্ত হয়েছে এক মাসেরও কম সময়ে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের টালি অনুযায়ী, মহামারী শুরুর পর থেকে কোভিড-১৯ দেশটির ২ লাখ ১৭ হাজারেরও বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। যুক্তরাষ্ট্রে একদিনে প্রায় ৬০ হাজার কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। এ সংখ্যা ১৪ আগস্টের পর সর্বোচ্চ। দেশটির প্রায় সব অঞ্চলে সংক্রমণের উর্ধগতি দেখা যাচ্ছে। শীতের সময়ে লোকজন যখন ঘরে থাকবে তখন সংক্রমণ আরও বাড়বে বলে স্বাস্থ্য বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন। মধ্য পশ্চিমাঞ্চলীয় ও উত্তর-পূর্বাঞ্চলীয় সব অঙ্গরাজ্যেই গত চার সপ্তাহে যত রোগী শনাক্ত হয়েছে, তা আগের ৪ সপ্তাহে শনাক্ত রোগীর চেয়ে বেশি।

ফ্রান্সে শনাক্ত রোগী বাড়ছে ॥ ইউরোপে প্রাণঘাতী করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে ফ্রান্সে একদিনেই ৩০ হাজারের বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। সংক্রমণের উর্ধগতি রুখতে দেশটির সরকার শনিবার থেকে প্যারিস ও আরও ৮ শহরে রাত্রিকালীন কার্ফ্যু জারি করেছে। তার আগেই দেশটিতে একদিনে শনাক্ত রোগীর এ উল্লম্ফন দেখা গেল।

ইউরোপে বাড়ছে করোনা সংক্রমণ ॥ ইউরোপের কয়েকটি দেশে করোনা সংক্রমণের হার আবারও বাড়তে শুরু করেছে। এর ফলে নতুন করে বিভিন্ন সতর্কতামূলক পদক্ষেপ নেয়া হয়েছে। আগস্ট ও সেপ্টেম্বরে সংক্রমণের হার বৃদ্ধি পাওয়ায় ইউরোপের বিভিন্ন দেশে গত কিছুদিন ধরে দ্বিতীয় দফা সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। ফ্রান্স, পর্তুগাল, ইতালি, জার্মানিসহ কয়েকটি দেশে গত কিছুদিন ধরে সংক্রমণ বাড়তে থাকায় কোয়ারেন্টাইন, সামাজিক দূরত্ব মানার মতো বিষয়গুলো আবারও কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

দশ মাসে ১১ লাখ প্রাণ কাড়ল করোনা ॥ প্রাণঘাতী নোভেল করোনার উৎপত্তি হওয়ার প্রায় ১০ মাসে বিশ্বজুড়ে এই ভাইরাসে মৃত্যুর সংখ্যা ১১ লাখ ছাড়িয়ে গেছে। করোনার হালনাগাদ পরিসংখ্যান প্রকাশ করে আসা ওয়ার্ল্ডোমিটারের তথ্য বলছে, বিশ্বজুড়ে করোনায় মৃত্যুর সংখ্যা ১১ লাখ পেরিয়ে গেছে। বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে করোনায় মৃত্যু হয়েছে ১১ লাখ ১ হাজার ৪২০ জনের।

ভারতে ৮৭.৫৬ শতাংশ সুস্থ ॥ এ মাসের শুরু থেকেই ভারতে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা কমছে। গত পাঁচদিন ধরে তা ৭০ হাজারের নিচে। সেই সঙ্গে গত ১৩ দিন ধরে দৈনিক মৃত্যুর সংখ্যাও এক হাজারের কম। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৬৩ হাজার ৩৭১ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৭৩ লাখ ৭০ হাজার ৪৬৮ জনে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT