ঢাকা, বুধবার ২৭ জানুয়ারি ২০২১, ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ও আক্রান্ত কমেছে

প্রকাশিত : 09:24 AM, 7 December 2020 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

গত ২৪ ঘণ্টায় করোনায় দৈনিক আক্রান্ত ও মৃতের সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩১ জনের মৃত্যু এবং আক্রান্ত হয়েছেন ১৬৬৬ জন। এ নিয়ে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৬৮৩৮ এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪ লাখ ৭৭ হাজার ৫৪৫ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ২৫৫২ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ লাখ ৯৫ হাজার ৯৬০ জন। গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ২১৮টিসহ এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ২৮ লাখ ৬৩ হাজার ১৬৯টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১২ শতাংশ। আর রোগী শনাক্ত তুলনায় সুস্থতার হার ৮২ দশমিক ৯২ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ।

রবিবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩১ জনের মধ্যে মধ্যে ২৪ জন পুরুষ এবং ৭ জন নারী। বয়স বিশ্লেষণে দেখা যায়, তাদের মধ্যে ৬০ বছরের বেশি বয়সী ২১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৪ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৫ জন এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১ জন রয়েছেন। বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ১৮ জন, চট্টগ্রামে ৩ জন, রাজশাহীতে ১ জন, খুলনায় ১ জন, বরিশালে ২ জন, সিলেটে ২ জন, রংপুর বিভাগে ২ জন এবং ময়মনসিংহে ২ জন রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১৫৫ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১৩ হাজার ১৯ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ১৬০ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৭৯ হাজার ৪২৫ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৯২ হাজার ৪৫৪ জনকে।

প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ১০৭৯ জনকে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ৭৮০ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৫ লাখ ৪৩ হাজার ৭৬০ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৫ লাখ ৮৫ হাজার ৬৬৫ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৪১ হাজার ৯০৫ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ৬ ডিসেম্বর পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে ঢাকা বিভাগে ৩৬৯৫ জন, যা মোট মৃতের ৫৪ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১২৭৫ জন, যা মোট মৃতের ১৯ দশমিক ৬৫ শতাংশ, রাজশাহী বিভাগে ৪১৩ জন, যা মোট মৃতের ৬ শতাংশ, খুলনা বিভাগে ৫০২ জন, যা মোট মৃতের ৭ দশমিক ৩৪ শতাংশ, বরিশাল বিভাগে ২২৬ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৩১ শতাংশ, সিলেট বিভাগে ২৭০ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৯৫ শতাংশ , রংপুর বিভাগে ৩১১ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৫৫ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১৪৬ জন, যা মোট মৃতের ২ দশমিক ১৪ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ৬ ডিসেম্বর পর্যন্ত করোনায় যারা মারা গেছেন, তাদের বয়স বিশ্লেষণে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ৩৩ জন, যা মোট মৃত্যুর শূন্য ৪৮ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৫৫ জন, যা শূন্য ৮১ শতাংশ, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১৫৩ জন, যা ২ দশমিক ২৪ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩৫০ জন, যা ৫ দশমিক ১২ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৮২০ জন, যা ১১ দশমিক ৯৯ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৭৬৭ জন, যা ২৫ দশমিক ৮৪ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সী ৩৬৬০ জন, যা ৫৩ দশমিক ৫২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ১৯৫৭ জন, চট্টগ্রামে ৪৬৫ জন, রাজশাহীতে ৩৫ জন, খুলনায় ৩০ জন, রংপুরে ১৫ জন, সিলেটে ৩৪ জন এবং ময়মনসিংহে ৪ জন সুস্থ হয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সারাদেশে করোনা রোগীদের জন্য সাধারণ শয্যা সংখ্যা ১১ হাজার ৩৫৩টি, সাধারণ শয্যায় ভর্তি রোগীর সংখ্যা ৩০৪১ জন এবং খালি রয়েছে ৮৩১২টি শয্যা। দেশে মোট আইসিইউ শয্যা রয়েছে ৫৭৮টি, ভর্তিকৃত রোগী ৩৩৮ জন এবং খালি রয়েছে ২৪০টি আইসিইউ শয্যা। দেশে মোট অক্সিজেন সিলিন্ডার রয়েছে ১৩ হাজার ৬৬৮টি, হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা রয়েছে ৬১৩টি এবং অক্সিজেন কনসেনট্রেটর রয়েছে ৪০৩টি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT