শুক্রবার ২১ জানুয়ারি ২০২২, ৮ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

১৯১৫ সালে হার্ডিঞ্জ সেতু/ব্রীজের উপর দিয়ে বাস্পীয় রেলগাড়ির যাতায়াত শুরু

প্রকাশিত : 06:51 AM, 21 May 2021 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

১৯১২ সালে সেতুটির গাইড ব্যাংক নির্মাণের কাজ শুরু হয়। পাশাপাশি সেতুর গার্ডার নির্মাণের কাজ শুরু হয়। গার্ডার নির্মাণের জন্য কূপ খনন করা হয়। ১৯০৯ সালে সেতু নির্মাণের সমীক্ষা শুরু হয়। ১৯১০/১১সালে পদ্মার দুই তীরে সেতু রক্ষার বাঁধ নির্মাণ হয়।পরিকল্পনা ও প্রস্তাব হয় আরও আগে। ১৮৮৯ সালে। প্রস্তাব পাস হয় ১৯০৮ সালে। প্রথমে কথা ছিল সিঙ্গেল লাইনের সেতু হবে। পরে ব্রডগেজের ডাবল লাইনই অনুমোদিত হয়।২৪ হাজার শ্রমিক অক্লান্ত পরিশ্রম করে সালে সেতুটির নির্মাণ কাজ শেষ করেন। তৎকালীন অবিভক্ত ভারতের ভাইসরয় ছিলেন লর্ড ব্যারন হার্ডিঞ্জ পেনসুরস্ট। তার নামানুসারে সেতুটির নামকরণ করা হয় হার্ডিঞ্জ ব্রীজ। ব্রিটিশরা শুধু রেল পার করেই ছাড়েননি। ভেবেছেন, দুই জনপদের মানুষের কথাও। তৈরি করেছেন হাঁটার সুপ্রশস্ত পথ।

 

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT