শনিবার ২২ জানুয়ারি ২০২২, ৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

১৬ চীনা যুদ্ধবিমান আকাশসীমায় প্রবেশ করেছে, অভিযোগ মালয়েশিয়ার

প্রকাশিত : 07:47 AM, 3 June 2021 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

চীনের বিরুদ্ধে আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ তুলেছে মালয়েশিয়া। ১৬টি চীনা যুদ্ধবিমান মালয়েশিয়ান সারাওয়াক রাজ্যের জলসীমার ওপর দিয়ে উড়ে গেছে। দক্ষিণ চীন সাগরের এই অঞ্চলকে নিজেদের বলে দাবি করে থাকে মালয়েশিয়া। এ ঘটনায় দেশটির চীনা রাষ্ট্রদূতকে তলব করা হবে বলে জানা গেছে।

বুধবার (২ জুন) এসব জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। জানা গেছে, দক্ষিণ চীন সাগরের ওপর সন্দেহজনক কার্যকলাপ দেখে একটি ট্রান্সপোর্ট বিমানকে ইন্টারসেপ্ট করতে গিয়েছিল এসব চীনা যুদ্ধবিমান। ঘটনার পর চীন জানিয়েছে, তাদের বিমান আন্তর্জাতিক আইন মেনেই চলছিল।

তবে মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এ ঘটনাকে জাতীয় সার্বভৌমত্বের প্রতি গুরুতর হুমকি হিসেবে বর্ণনা করেছে। দক্ষিণ চীন সাগরের প্রায় পুরোটাকেই নিজের বলে দাবি করে চীন। তবে মালয়েশিয়া, ফিলিপাইন, ব্রুনাই, তাইওয়ান এবং ভিয়েতনাম এ দাবির বিরোধিতা করে আসছে। গত কয়েকবছরে এ নিয়ে উত্তেজনা বেড়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT