ঢাকা, শনিবার ২৩ অক্টোবর ২০২১, ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

১৩০ বছর বাঁচবে মানুষ!

প্রকাশিত : 09:16 AM, 1 October 2021 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

মানুষের আয়ু ক্রমাগত বাড়ছে। এর কারণ বিজ্ঞানের আবিস্কারের ফলে স্বাস্থ্যসেবার অভূতপূর্ব উন্নয়ন ও জীবনযাত্রার মানের বিকাশ। সম্প্রতি এক গবেষণায় মানবজাতির জন্য মিলেছে সুখবর। বিজ্ঞানীদের দাবি, চলতি শতাব্দীর শেষ নাগাদ মানুষের আয়ু ১৩০ বছরে উন্নীত হতে পারে।

ভারতীয় গণমাধ্যম লাইভমিন্ট একটি গবেষণা প্রতিবেদনের বরাত দিয়ে এ তথ্য জানায়।

এ গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয় রয়্যাল সোসাইটি ওপেন সায়েন্স জার্নালে।

গবেষকদের দাবি, মানুষের আয়ুর কোনো ঊর্ধ্বসীমা নেই। পরিবেশ দূষণের কারণে মানুষের জীবনের ঝুঁকি বেড়েছে ঠিকই, তবে আয়ুস্কালের তেমন পরিবর্তন হয়নি।

গবেষকরা ১৩টি দেশের ১০৫ এবং ১১০ বছরেরও বেশি বয়সি সহস্রাধিক পুরুষ ও নারীসহ বিভিন্ন বয়সির গত ৬০ বছরের আয়ুস্কাল সংক্রান্ত তথ্য বিশ্লেষণ করে এই সিদ্ধান্তে পৌঁছেছেন।

প্রতিবেদনে ফরাসি নারী জেন কামেন্ঁতর ও জাপানের কানে তানাকারের বিষয় তুলে ধরা হয়। জেন কামেন্ঁতর ১২২ বছর বয়সে ১৯৯৭ সালে মারা যান। আর কানে তানাকার ১১৮ বছর বয়সে এখনও তরতাজা আছেন।

বর্তমানে মানুষের গড় আয়ু ৭৩ বছরের কাছাকাছি।

গবেষকরা বলছেন, ১০ লাখে হয়তো একজন ১৩০ বছর পর্যন্ত বা তারও বেশি বাঁচবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT