ঢাকা, শনিবার ২৩ অক্টোবর ২০২১, ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

১১ ইলেকটোরাল ভোটের অ্যারিজোনায়ও বিজয়ী বাইডেন

প্রকাশিত : 08:12 PM, 13 November 2020 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ের আরেকটি ক্ষেত্র অ্যারিজোনায় জয়ী হয়েছেন ডেমোক্র্যাটদলীয় প্রার্থী জো বাইডেন।

গত ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের ফল উল্টে দিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেষ্টায় আরেকটি আঘাত হতে যাচ্ছে তার প্রতিদ্বন্দ্বীর এ বিজয়।

অ্যারিজোনায় বাইডেন এগিয়ে যাওয়ায় তিনি ২৯০ ইলেকটোরাল ভোট পেতে যাচ্ছেন, যা তার বিজয়কে সুনিশ্চিত করবে। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হতে হলে ২৭০টির বেশি ইলেকটোরাল ভোট পেতে হয়।

১৯৯৬ সালের পর এই প্রথম রাজ্যটি ডেমোক্র্যাটদের হাতে চলে গেছে। এনবিসি, সিবিএস, এবিসি ও সিএনএন ঘোষণা দিয়েছে, রাজ্যটিতে বাইডেন ১১ হাজার ভোটে এগিয়ে আছেন। এতে সেখানকার ১১টি ইলেকটোরাল ভোট যোগ হলো হিসাবের তালিকায়।

জনপ্রিয়তার দিক থেকেও ট্রাম্পের চেয়ে ৫২ লাখ ভোটে এগিয়ে আছেন বাইডেন। অল্প কয়েকটি রাজ্যে এখনও ভোট গণনা চলছে। ইলেকটোরাল ভোটের ব্যবধান বাড়ায় ট্রাম্প সন্ত্রস্ত হয়ে পড়েছেন।

যদিও ব্যাপক ভোট জালিয়াতের অভিযোগ তুলেছেন এই রিপাবলিকান প্রেসিডেন্ট। যদিও নিজের দাবির পক্ষে কোনো প্রমাণ হাজির করতে পারেননি তিনি।

এবারের নির্বাচনে জয়ী হতে হলে তিনটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ রাজ্যে বাইডেনের চেয়ে এগিয়ে যেতে হবে ট্রাম্পকে। কিন্তু সেসব রাজ্যে বিভিন্ন ব্যবধানে তাকে টপকে গেছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট।

কয়েকটি রাজ্যে ভোট গণনার চ্যালেঞ্জ জানিয়ে মামলা করেছে ট্রাম্পের প্রচারশিবির। যদিও তার কয়েকটি বাতিল করে দিয়েছেন বিচারকরা।

আইনি বিশেষজ্ঞরা বলছেন, মামলার মাধ্যমে নির্বাচনের এই ফল বদলানোর সুযোগ খুবই কম। রাজ্য নির্বাচন কর্মকর্তারা বলছেন, ম্যারিকোপাসহ অ্যারিজোনার ছয়টির বেশি কাউন্টিতে ভোট নিরীক্ষায় ব্যালট হাতে গণনায় সামান্য হেরফের দেখা গেছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT