বুধবার ১৯ জানুয়ারি ২০২২, ৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

১০ বছরে ১১ হাজারের বেশি রান! গত দশকের সেরা ওয়ানডে প্লেয়ার বিরাট কোহলি

প্রকাশিত : 06:08 PM, 15 April 2021 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের কাছে ওয়ানডে ক্রিকেটের সিংহাসন হারিয়েছেন বিরাট কোহলি । হতে পারে ৫০ ওভারের ফর্ম্যাটে কোহলির ১৩৫৮ দিনের রাজত্ব শেষ হয়েছে সাময়িক ভাবে সাম্প্রতিক ফর্মের ভিত্তিতে। কিন্তু শেষ ১০ বছরে কোহলির বাইশ গজ শাসনের গল্পটা ভোলা সম্ভব নয়। ২০১০ থেকে ২০২১ পর্যন্ত একদিনের ক্রিকেটে কোহলি ১১ হাজারের ওপর রান করেছেন! ৬০ এর গড়ে ৪২টি সেঞুরি হাঁকিয়েছেন তিনি। আর যার সুবাদে উইজডেন ক্রিকেটার্স অ্য়ালমানাক কোহলিকে গত এক দশকের সেরা ওয়ানডে ক্রিকেটার হিসাবে বেছে নিল। ২০১১ বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের সদস্য ছিলেন কোহলি। ক্রিকেটের তিন ফর্ম্যাটেই নিজেকে বিশ্বসেরা হিসাবে নিজেকে প্রমাণিত করেছেন কোহলি। মূলত পঞ্চাশ ওভারের ফর্ম্যাটে তিনি ঝলসেছেন।

১৯৭১ থেকে ২০২১ পর্যন্ত সময়সীমা বেছে নিয়েছে উইজডেন। প্রতি দশক থেকে একজন করে ক্রিকেটারকে বেছে মোট পাঁচজনকে নিয়ে তালিকা বানিয়েছে উইডডেন। শ্রীলঙ্কার স্পিন কিংবদন্তি মুথাইয়া মুরলীথরন ২০০০-এর সেরা ওয়ানডে ক্রিকেটার হয়েছেন। তাঁর সৌজন্যেই শ্রীলঙ্কা ২০১১ বিশ্বকাপ ফাইনালে উঠেছিল। সেই দশকে তিনি ৩৩৫টি উইকেট নেন। এক দশকে এত বেশি উইকেট আরও কোনও বোলারের নেই। ক্রিকেট ঈশ্বর সচিন তেন্ডুলকর ও দেশের প্রথম বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেবকে নয় ও আটের দশকে সেরা হয়েছেন। ১৯৯৮ সালে সচিন ন’টি ওয়ানডে সেঞ্চুরি করেছিলেন। এক ক্যালেন্ডার বর্ষে কোনও ক্রিকেটার এত বেশি সেঞ্চুরি করেনি। অন্যদিকে কপিল ১০০০ রান করেছিলেন ৮০ সালে। সে বছর সর্বোচ্চ স্ট্রাইকরেট ছিল সচিনের। এছাড়াও ১৯৮৩ সালে ভারতকে প্রথমবার বিশ্বকাপ জেতান তিনি।১৯৭০ সালে ক্যারিবিয়ান কিংবদন্তি স্যার ভিভ রিচার্ডস বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার হন। সেই দশকই ছিল পঞ্চাশ ওভারের ফর্ম্যাটে প্রথম। ভিভের ব্যাটে বাইশ গজে তাণ্ডব করেছিল ওয়েস্ট ইন্ডিজ। ১৯৭০ সালে বিশ্বকাপ ফাইনালে শতরান করে দেশকে বিশ্বকাপ জেতান রিচার্ডস।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT