ঢাকা, বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

১০ কোটি বছর আগের শুক্রাণুর খোঁজ!

প্রকাশিত : 10:50 AM, 17 September 2020 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

বিশ্বের সবচেয়ে পুরাতন শুক্রাণুর সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। পুষ্টিবিদরা জানিয়েছেন, খুবই ছোট্ট একটি খোলসের ভেতরে পাওয়া প্রানীর এ শুক্রাণুর আনুমানিক বয়স ১০ কোটি বছর। মিয়ানমারে আবিস্কৃত এই শুক্রাণু বিশ্বের সবচেয়ে পুরাতন বলে মনে করছেন তারা। বুধবার বিশ্বখ্যাত রয়্যাল সোসাইটির জার্নালে বিষয়টি নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। খবর আলজাজিরা অনলাইনের।

চীনের পূর্বাঞ্চলীয় জিয়াংশু প্রদেশের রাজধানী নেনজিংয়ের চীনা বিজ্ঞান একাডেমির ওয়াং হি’র নেতৃত্বে পরিচালিত অভিযানের বিশেষজ্ঞদের তথ্য মতে, এর আগে প্রানী দেহের সবচেয়ে পুরাতন শুক্রাণু পাওয়া যায় আনুমানিক ১ কোটি ৭০ লাখ বছর আগের। তবে শুক্রাণুর অস্তিত্ব যে ওস্ট্রাকডের মধ্যে পাওয়া গেছে, সেটির অস্তিত্ব পৃথিবীতে ছিল তাও ৫০ কোটি বছর আগে। সামুদ্রিক এলাকাগুলোতে খোঁজ করলে এদের অস্তিত্ব এখনও পাওয়া যেতে পারে বলে মনে করেন বিজ্ঞানীরা।

আবিস্কৃত শুক্রাণু পুরুষ প্রানীর দেহে নয়, স্ত্রী প্রাণীর দেহের ভেতর পাওয়া গেছে। ধারণা করা হ”েছ, প্রানীটি চূড়ান্ত ফাঁদে পাড়ার আগে পুরুষ শুক্রাণু গ্রহণ করেছিল। মিউনিখের লুডইউয়িং ম্যাাক্সিমিলিয়ান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষণাটির সহ-লেখক রেনাতে ম্যাতজেকি কারাসেজ বলেন, ‘এইটুকু শুক্রাণু উৎপাদন করতে ওই প্রানীটির নিশ্চয় অনেক শক্তি ক্ষয় হয়েছে।’ বিশেষজ্ঞরা জানিয়েছেন, এ সকল প্রানীর খোলস পাওয়া কঠিন কিছু নয়। সচারচর এগুলো পাওয়া যায়। তবে নতুন আবিস্কৃত ফসিলের বিশেষত্ব হলো এর মধ্যে ‘নরম অংশ’ পাওয়া গেছে। বিশ্বের অধিকাংশ পুরষ প্রানী (মানুষসহ) সাধারণত এক কোটি ক্ষুদ্র-শুক্রাণু-জাল উৎপাদন করে। কিš‘ ওস্ট্রাকডের শুক্রাণুর বিষয়টি ভিন্ন, পরিমাণের চেয়ে গুণাগত শুক্রাণু উৎপাদনের জন্য তাদের খ্যাতি রয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT