সোমবার ২৯ নভেম্বর ২০২১, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

হাত স্যানিটাইজ করছেন, ত্বকের যত্ন নিচ্ছেন তো?

প্রকাশিত : 09:14 PM, 6 September 2020 Sunday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

নোভেল করোনাভাইরাসের সংক্রমণ থেকে নিজেকে সুরক্ষিত রাখার প্রধান উপায় হলো সঠিকভাবে স্বাস্থ্যবিধি পালন। আর এই স্বাস্থ্যবিধির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ঘন ঘন সাবান পানি দিয়ে হাত ধোয়া। হাতের কাছে সাবান পানি পাওয়া না গেলে অ্যালকোহল নির্ভর স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করতে হবে। তবে, ঘন ঘন সাবান পানি, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের ফলে অনেকের ত্বকে বিভিন্ন রকমের সমস্যা দেখা দিতে পারে। তাই, করোনাভাইরাস থেকে নিজেকে সুরক্ষিত রাখার পাশাপাশি নিজের ত্বকের প্রতিও যত্নশীল হতে হবে।

এক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখা জরুরি।

প্রথমত, বারবার হাত ধোঁয়ার পর হাত ভালো করে মুছে ফেলা জরুরি। অন্যথায় হাতের আঙুলের ভাঁজে পানি জমে ছত্রাক সংক্রমণের সম্ভাবনা থাকে। বিশেষ করে, যারা ইতিমধ্যেই বিভিন্ন ধরনের ছত্রাকজনিত রোগে ভুগছেন কিংবা যাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে।

দ্বিতীয়ত, বারবার হাত ধোঁয়ার ফলে অনেকের ত্বকের বিভিন্ন অংশে খসখসে বা লালচে দানার মতো হতে পারে। এক পর্যায়ে সেখানে চুলকানি হতে পারে এবং অতিরিক্ত চুলকানোর ফলে সেখান থেকে পানি, রক্ত বা আঁঠালো রস বের হতে পারে। যাদের ত্বক অতিরিক্ত সংবেদনশীল তাদের ক্ষেত্রে এধরনের সমস্যা দেখা দিতে পারে। এসব ক্ষেত্রে বারবার হাত ধোঁয়ার পর ত্বকে ময়েশ্চারাইজিং উপাদান দেয়া উচিত। প্রসাধনী ব্যবহারের সময় কিছু উপাদান বেছে নিলে ভালো হয়। যেমন- ইমোলিয়েন্ট, হোয়াইট পেট্রোলিয়াম, লিকুইড প্যারাফিন, ল্যাকটিক এসিড, অলিভ অয়েল, কোকোনাট অয়েল ইত্যাদি।

এছাড়া বিভিন্ন কারণে ত্বকের নানা ধরনের সমস্যা দেখা দেয়। এসব ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিন। প্রয়োজনে, চিকিৎসকের কাছ থেকে টেলিমেডিসিন সেবা গ্রহণ করুন।

ডা. নুসরাত জাহান দৃষ্টি
লেখক: মেডিকেল অফিসার (চর্ম ও যৌন বিভাগ),
বাংলাদেশ প্রবীণ হাসপাতাল।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT