ঢাকা, বুধবার ২৭ জানুয়ারি ২০২১, ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

হাতের আঙুলে বা পায়ের পাতায় লালচে র‍্যাশ, সতর্কবার্তা বিজ্ঞানীদের

প্রকাশিত : 08:20 AM, 14 August 2020 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

করোনা মহামারির এমন সময় যদি হাতের আঙুলে বা পায়ের পাতায় লালচে র‍্যাশ দেখা দেয় তাহলে সতর্ক হতে বললেন বিজ্ঞানীরা।

প্রায় ১৬০০ জনের উপর সমীক্ষা চালিয়ে ‘কোভিড সিমটম স্টাডি’র সঙ্গে যুক্ত একদল বিজ্ঞানী একটি নতুন লক্ষণ বা উপসর্গের সন্ধান দিলেন।

এই লক্ষণ বা উপসর্গ দেখে অনেকেই একে সাধারণত ত্বকের সমস্যা বা চর্মরোগ বলে ভুল করতে পারেন। তবে বিজ্ঞানীদের দাবি, এগুলি করোনার প্রাথমিক উপসর্গ হতে পারে।

‘কোভিড সিমটম স্টাডি’র সঙ্গে যুক্ত গবেষকদের দাবি, হাত ও পায়ের আঙুলের উপর লালচে র‌্যাশ বা লালচে হয়ে ফুলে ওঠা করোনার প্রাথমিক উপসর্গ হতে পারে। গবেষকরা জানান, করোনার এই ধরনের উপসর্গ সাধারণত শিশু ও কিশোরদের মধ্যেই বেশি দেখা গেছে।

গবেষকদের মতে, এই ধরনের লালচে র‌্যাশ কোনও ত্বকের সমস্যা বা চর্মরোগের কারণেও হতে পারে। তবে হঠাৎ করে এই রকম র‌্যাশ বেরলে বা লালচে হয়ে ফুলে উঠলে পরীক্ষা করিয়ে নেওয়া জরুরি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT