ঢাকা, রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

স্বর্ণের মতো চার ক্যাটাগরিতে বিক্রি হবে রূপা

প্রকাশিত : 11:23 AM, 22 September 2020 Tuesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

স্বর্ণের মত রূপার মান অনুযায়ী চারটি নতুন ক্যাটাগরি করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। নতুন ক্যাটাগরি অনুযায়ী, ভালো মানের রূপা ২২ ক্যারেট, এরপর ২১ ক্যারেট, ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতিতে রূপার হিসাব করবে বাজুস, যা বাংলাদেশে এই প্রথম। এখন থেকে দেশের বাজারে এ চার ক্যাটাগরিতে রূপা কেনাবেচা চলবে।

রবিবার মধ্যরাতে সংগঠনের সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাজুস। দিলীপ কুমার আগরওয়ালা বলেন, আগে রূপার কোনো ক্যাটাগরি ছিল না। মান অনুযায়ী ক্যাটাগরি নির্ধারণ করা হয়েছে। এই ক্যাটাগরিতেই এখন স্বর্ণের ন্যায় রূপার দামও কমানো বাড়ানো হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত শনিবার বাংলাদেশ জুয়েলার্স সমিতির কার্যনির্বাহী কমিটির এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় স্বর্ণের মতো রূপার মান নিয়ন্ত্রণের সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। এক্ষেত্রে সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে ব্যবসায়ীদের হলমার্কিংয়ের আওতায় আনার জন্য রূপার অলংকারের মূল্য নির্ধারণ করা হয়।

সোমবার হতে বাংলাদেশের বাজারে রূপার অলংকারের মূল্য কার্যকর করা হয়েছে। নতুন ক্যাটাগরি অনুযায়ী, ২২ ক্যারেটের প্রতি ভরি রূপার মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫১৬ টাকা। ২১ ক্যারেটের রূপার দাম ১৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের ১২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রূপার দাম ৯৩৩ টাকা নির্ধারণ করেছে।

এদিকে বাজুসের সর্বশেষ নির্ধারিত দাম অনুযায়ী, গত ১৮ সেপ্টেম্বর থেকে দেশের বাজারে ভালো মানের, অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণ ৭৬ হাজার ৪৫৮ টাকা, ২১ ক্যারেটের স্বর্ণ ৭৩ হাজার ৩০৮ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণ ৬৪ হাজার ৫৬০ টাকায় ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ ৫৪ হাজার ২৩৮ টাকায় বিক্রি হচ্ছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT