ঢাকা, শনিবার ০৫ ডিসেম্বর ২০২০, ২১শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

স্তন ক্যানসার পুনরায় হলে চিকিৎসা কী?

প্রকাশিত : 05:01 PM, 30 October 2020 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

সার্জারি, রেডিওথেরাপি ও কেমোথেরাপির মাধ্যমে স্তন ক্যানসারের চিকিৎসা হয়। সাধারণত প্রাথমিক অবস্থায় সম্পূর্ণ স্তন না কেটে চিকিৎসার ব্যবস্থা হয়ে থাকে। তবে পুনরায় সমস্যা হলে কীভাবে চিকিৎসা করা হয়?

প্রশ্ন : নিরাময় হওয়ার পর আবার যদি ক্যানসার হয়, তখন আপনারা কী করেন?

উত্তর : আসলে কনজারভেশনের ক্ষেত্রে আমি যখন স্তনটির কেবল ক্যানসারের অংশটি ফেলে দিচ্ছি, সে ক্ষেত্রে রোগীর বোঝার বিষয়টি কিন্তু খুব গুরুত্বপূর্ণ। রোগীর বোঝার ক্ষমতা, পড়ালেখা এগুলো গুরুত্বপূর্ণ। অনেকের একটি ধারণা থাকে, সার্জারি করলে আমার রোগটা ভালো হয়ে গেল। পরে কিন্তু অনেকে চিকিৎসা নিতে চান না। সে ক্ষেত্রে সেসব রোগীকেই আমরা নিশ্চিত করি, কনজারভেটিভ চিকিৎসার পর যাঁরা কেমোথেরাপি বা রেডিওথেরাপি নিচ্ছেন, অনকোলজিস্টের সঙ্গে পরামর্শে থাকছেন, আমাদের নিয়মিত ফলোআপে থাকছেন, তাঁরা অনেক ভালো থাকছেন। আসলে সম্পূর্ণ স্তন কেটে ফেললেও কিন্তু পুনরায় হওয়ার আশঙ্কা থাকে। একইভাবে যদি এখানে হয়, তাহলে তো চিকিৎসা আছেই।

স্তন কেটে ফেললেই যে এটি সব সময় হতাশার তা কিন্তু নয়, তখন সে ক্ষেত্রে তো চিকিৎসা রয়েছেই। স্তন কেটে ফেললে পুনর্গঠন করতে পারি। নতুন স্তন তৈরি করে দেওয়া যায়, ইমপ্ল্যান্ট করে। শরীরের অন্যান্য জায়গা থেকে মাংসপেশি এনে নতুন স্তন তৈরি করে দিতে পারি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT