ঢাকা, মঙ্গলবার ১৯ জানুয়ারি ২০২১, ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

স্তন্যদানকালে কি গর্ভধারণ করা যায়?

প্রকাশিত : 04:39 PM, 18 October 2020 Sunday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

স্তন্যদানকালে গর্ভধারণ করা যায়?—এ প্রশ্ন অনেকের মনেই ঘুরপাক খায়। আসলে বিষয়টি কী? স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট ওয়েবএমডি ও কিউরা জানিয়েছে এর উত্তর।

অনেকের ক্ষেত্রে স্তন্যদানকালে ডিম্বোস্ফোটন কম হয়। এতে গর্ভধারণের সম্ভাবনা কমে যায়। এ সময় কিছু হরমোনের মাত্রা বাড়ে। আর তাতেই এমন ঘটে।

স্তন্যদান শুরুর প্রথম তিন মাস থেকে ছয় মাস আপনি হয়তো গর্ভধারণ না-ও করতে পারেন। তবে এরপর থেকে গর্ভধারণের ঝুঁকি বেড়ে যায়। এগুলোর পাশাপাশি নারীর গর্ভধারণ করতে পরিবেশ, মানসিক চাপ, স্বাস্থ্যের অবস্থা ইত্যাদিও অন্যতম ভূমিকা রাখে।

আসলে স্তন্যদান সাধারণত গর্ভধারণ প্রতিরোধ করে না। একটি সন্তান নেওয়ার পর দ্রুত আরেকটি সন্তান না নিতে চাইলে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার করাই উত্তম বলে মত দেন বিশেষজ্ঞরা। স্তন্যদানের শুরুর দিকে আপনি হয়তো গর্ভধারণ করবেন না। তবে স্তন্যদানকে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি হিসেবে ধরে নেওয়া যায় না বলে মত বিশেষজ্ঞদের।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT