বৃহস্পতিবার ২৬ মে ২০২২, ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

স্টিলের কাঁচামাল আমদানিতে শুল্ক হ্রাসের দাবি

প্রকাশিত : 04:02 PM, 11 June 2021 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

রডের বাজারমূল্য হ্রাস করার স্বার্থে প্রস্তাবিত বাজেটে স্টিলের কাঁচামাল ফেরাস ওয়েষ্ট এন্ড স্ক্র্যাপ এবং স্পঞ্জ আয়রন আমদানির উপর শুল্ক কমানোর করার দাবি জানিয়েছে বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন (বিএসএমএ)। পাশাপাশি উৎপাদন পর্যায়ে আরোপিত ভ্যাট কমানোর দাবিও তুলেছে সংগঠনটি।

মঙ্গলবার (৮ জুন) বিএসএমএ সাধারণ সম্পাদক মুহাম্মদ শহিদউল্লাহ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তি এসব জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯ এর কারণে বিশ্ববাজারে ফেরাস ওয়েষ্ট এন্ড স্ক্র্যাপের দাম বৃদ্ধি পেয়েছে। আগে প্রতি মেট্রিক টন ফেরাস ওয়েষ্ট এন্ড স্ক্র্যাপের আমদানি মূল্য ছিল ৩০০ ইউএস ডলার। এটা বর্তমানে প্রায় ৫৩০ ইউএস ডলার।

প্রস্তাবিত বাজেটে এই কাঁচামাল আমদানির উপর আগাম কর প্রত্যাহার করা হলেও শুল্ক ও উৎপাদন পর্যায়ে ভ্যাট কমানো হয়নি। এগুলো না কমালে রডের বাজারমূল্য হ্রাস হওয়া দুষ্কর। উল্লেখ্য, বাজেটের আগে শহিদউল্লাহ ইত্তেফাক অনলাইনকে বলেছিলেন, ‘ভারত মেল্টিং স্ক্র্যাপ আমদানির ওপর থেকে সব শুল্ক প্রত্যাহার করেছে। চীনে এটা আমদানির ওপর বিধিনিষেধ ছিল। তারা বিধিনিষেধ তুলে নেওয়ার পাশাপাশি শুল্কও কমিয়েছে। আমাদের দেশেও যদি শুল্ক কমানো হয় তাহলে ধীরে ধীরে রডের দাম কমতে পারে। শুল্ক কমাতে রাজস্ব বোর্ডে প্রস্তাবও দেওয়া হয়েছে।’

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT