শনিবার ২২ জানুয়ারি ২০২২, ৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

সেন্টমার্টিন থেকে বার্মার(মিয়ানমার) আরকান পর্বত দেখা যায় কি-না?

প্রকাশিত : 05:30 PM, 26 April 2021 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

অনলাইন ডেস্ক:অনেকেই বলছে সেন্টমার্টিনের সাথে বার্মার দূরত্ব অনুসারে কোন পাহাড় দেখা যাওয়ার কথা না! অনেক দাবি কয়েকবার সেন্টমার্টিন আসা যাওয়া থাকলেও দ্বীপ থেকে আরকান পর্বত দেখা হয়নি!বিষয়টা অনেকের কাছে খুব স্বাভাবিক মনে হলেও আমার মনে হচ্ছে কিছু মানুষের ভুল ভাঙা প্রয়োজন। যারা সেন্টমার্টিন থেকে বার্মার(মিয়ানমার) পাহাড় দেখেনি তারা স্বভাবতই ট্যুরিস্ট সিজনে বা শীতকালে সেন্টমার্টিন আসেন। বিশেষ করে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারিতে। তখন আকাশ কুয়াশাচ্ছন্ন থাকে, ফলে দৃষ্টিসীমা অনেক কমে যায় এতে পাহাড় দেখা তো দূরের কথা কাছের পাথরের দ্বীপগুলোও দেখা যায় না।মিয়ানমারের আরকান পর্বতের নয়নাভিরাম দৃশ্য, টেকনাফ নেটং পাহাড়ের মনোরম সৌন্দর্য, নীল দিগন্ত ও নীল জলরাশী দেখতে হলে বর্ষা, শরৎ বা হেমন্তে সেন্টমার্টিন আসতে হবে। তখন আকাশ কুয়াশা মুক্ত ও অনেক পরিস্কার থাকে। আর বিকেলে মেঘমুক্ত আকাশ হলে আরকান পর্বতের গাছ ও পাহাড়ি ঢালু স্পষ্ট দেখা যায়!এইবার আসি মূল আলোচনায় -সেন্টমার্টিন থেকে মিয়ানমারের যে পাহাড় দেখা যায় এটা ছোট কোন টিলা বা পাহাড় নয় এটা আরকান পর্বতমালার পশ্চিমাংশ। আরকান পর্বত হিমালয়ের দক্ষিণ পূর্ব শাখা বিশেষ। আমাদের দেশের বান্দরবানের যে উঁচু খাড়া পাহাড় দেখা যায় এগুলো এই আরকান পর্বতের বর্ধিত অংশ মাত্র।সেন্টমার্টিন, মায়ুন, চেদুবা, রামরি বা বুরুংগা দ্বীপগুলো এই আরকান পর্বতের সমুদ্রে ডুবু বা নিমজ্জিত অংশবিশেষ। সেন্টমার্টিন দ্বীপের দক্ষিণাংশ (গলাচিপা থেকে ছেঁড়া দ্বীপ পর্যন্ত) ও দ্বীপের মাঝামাঝি শিলাস্তরে গঠন আরকান পর্বতের অংশ হিসেবে প্রমাণিত। ১৭৬২ সালে আরকান পর্বতের মহা ভূমিকম্পের ফলে সেন্টমার্টিনের উচ্চতা ২.৫ মিটার পর্যন্ত বৃদ্ধি পায় ।সেন্টমার্টিন দ্বীপ থেকে আরকান পর্বতের পশ্চিমাংশে র দূরত্ব ২১ কিলোমিটার, আর মাঝখানের দূরত্ব ৪৪ কিলোমিটার এবং পূর্বাংশের চূড়ার দূরত্ব প্রায় ১৬০ কিলোমিটার। সেন্টমার্টিন থেকে মূলত পশ্চিমাংশ ও মধ্যমাংশের চূড়া দেখা যায়। কিন্তু পর্বতের উচ্চতার কারণে দ্বীপ থেকে অনেক উঁচু দেখা যায় যদি আকাশ পরিস্কার থাকে।

 

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT