শনিবার ২৯ জানুয়ারি ২০২২, ১৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

সুন্দরবনের বাঘের ভয়ে মধু আহরণ এখন ঝুঁকিপূর্ণ

প্রকাশিত : 07:33 AM, 22 April 2021 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

পশ্চিম সুন্দরবনে (সাতক্ষীরা রেঞ্জ) সাম্প্রতিক সময়ে বাঘের আনাগোনা বেড়েছে। সাতক্ষীরা রেঞ্জের আওতায় ১৩টি কম্পার্টমেন্টের ৮৬ হাজার বর্গকিলোমিটার জুড়ে বাঘের আনাগোনা অনেক বেশি বলে বন বিভাগের পক্ষ থেকে বলা হয়েছে। উপকূলীয় মুন্সীগঞ্জ গ্রামের পেশাদার মৌয়াল সিরাজ ও মিজান, বুড়িগোয়ালিনী গ্রামের আবুল হায়াত, হাকিম এবং গাবুরা গ্রামের ফিরোজ ও মাসুম সম্প্রতি সুন্দরবন থেকে মধু আহরণ শেষে বাড়িতে ফিরে জানান, বাঘের ভয়ে মধু আহরণ এখন অনেক বেশি ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। এত বেশি বাঘের আনাগোনা বিগত ১০ বছরেও পরিলক্ষিত হয়নি। সুন্দরবনে বনদস্যু না থাকায় বাঘের আনাগোনা বৃদ্ধি পেয়েছে বলে মৌয়ালদের অভিমত। সাতক্ষীরা সহকারী বন সংরক্ষক (এসিএফ) এম হাসান বাঘ আনাগোনা বৃদ্ধির সত্যতা স্বীকার করে বলেন, বর্তমান সময়ে সুন্দরবনে বনদস্যুর অপতত্পরতা না থাকায় বাঘের আনাগোনা বৃদ্ধি পেয়েছে। ইতিপূর্বে বনদস্যু দলগুলো বাঘের ওপরে অত্যাচার করায় বাঘের আনাগোনা কম ছিল। তাছাড়া প্রচুর পরিমাণে খাদ্য থাকায় বাঘের চলাফেরা বৃদ্ধি পেয়েছে। উল্লেখ্য, বিগত ৫০ দিনের মধ্যে সুন্দরবনে বাঘের আক্রমণে দুজন মৌয়াল প্রাণ হারান। এ সময় আহত হন তিন জন মৌয়াল।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT