ঢাকা, বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১, ১৩ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

সুইজারল্যান্ডের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির সিদ্ধান্ত

প্রকাশিত : 01:17 PM, 19 November 2020 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

বাংলাদেশ ও সুইজারল্যান্ড ইন্টার-এজেন্সি কমিটির দ্বিতীয় সভায় বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন বলেন, প্রধানমন্ত্রী শেখ বাংলাদেশের অর্থনীতি সচল রয়েছে। বাংলাদেশের রপ্তানি স্বাভাবিত গতিতে ফিরে এসেছে। ২০২৪ সালে বাংলাদেশ এলডিসি থেকে বেরিয়ে উন্নয়নশীল দেশে পরিনত হচ্ছে। ইউরোপিয়ন ইউনিয়ন বাংলাদেশকে আরও কয়েক বছর প্রিফারেনশিয়াল মার্কেট একসেস দেয়ার নীতি গ্রহণ করেছে। সুইজারল্যান্ডও একই নীতিতে বাংলাদেশকে প্রিফারেনশিয়াল মার্কেট একসেস প্রদান করবে বলে আশা করছি।

বাণিজ্য সচিব বলেন, উভয় দেশের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির সুযোগ আছে। ভবিষ্যতে তা বৃদ্ধি করা সম্ভব হবে। গত অর্থ বছরে বাংলাদেশ ১০৬.৮৭ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য সুইজারল্যান্ডে রপ্তানি করেছে, একই সময়ে ২৮৮.৪৭ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য আমদানি করেছে। বেসরকারি সেক্টরকে সাথে নিয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হলে, উভয় দেশ লাভবান হবেন। সভায় বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন বাংলাদেশ পক্ষে নেতৃত্ব দেন।

বাংলাদেশ ও সুইজারল্যান্ড ইন্টার-এজেন্সি কমিটির দ্বিতীয় সভা বুধবার (১৮ নভেম্বর) বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সভায় স্বাগত বক্তব্য রাখেন বাণিজ্য সচিব।

আন্তরিক পরিবেশে সভায় উভয় দেশের বাণিজ্য বৃদ্ধি, দ্বিপাক্ষিক অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি এবং অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি নিয়ে আলোচনা করা হয়। আলোচনায় সুইজারল্যান্ডের পক্ষে নেতৃত্ব দেন ঢাকাস্থ সুইজারল্যান্ডের বাইলেটারেল ইকোনমিক রিলেশনস ডিভিশনের হেড এরউইন বলিংগার।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT