ঢাকা, শনিবার ১৫ মে ২০২১, ১লা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

সীমান্ত অতিক্রমের চেষ্টা করলে তক্ষণাৎ গুলি ॥ চীনকে ভারতের হুঁশিয়ারি

প্রকাশিত : 03:55 PM, 27 September 2020 Sunday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

চলমান উত্তেজনার মধ্যে চীন-ভারত দুই পক্ষই প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় কয়েক রাউন্ড গুলি চালিয়েছে। অবশ্য কাউকে নিশানা করা হয়নি। গুলি ছোড়া হয়েছিল শূন্যে। তবে এবার দিল্লির পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, চীনা সেনারা প্রকৃত নিয়ন্ত্রণরেখার ভারতীয় অবস্থানে ঢুকে পড়লে তক্ষণাৎ গুলি চালানো হবে।

গত জুনে গলওয়ান উপত্যকায় রক্তক্ষয়ী সংঘাতে জড়ায় দুই দেশ। দীর্ঘ ৪৫ বছর পর ২৯-৩০ আগস্ট চীন-ভারত সীমান্তের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় প্রথম গুলি বিনিময়ের ঘটনা ঘটে। তারপর থেকে এ নিয়ে কয়েক দফায় দুই দেশ নিজ নিজ শক্তি জানান দিতে শূন্যে গুলি ছুড়েছে। সম্প্রতি ভারত ও চীনের কমান্ডারদের মধ্যকার ষষ্ঠ রাউন্ড বৈঠকে দুই দেশের তরফে সিদ্ধান্ত হয়েছে, লাদাখের ফ্রন্টলাইনে অতিরিক্ত সেনা পাঠানো থেকে দু-পক্ষই বিরত থাকবে।

ভারতীয় সংবাদমাধ্যম ‘জি নিউজ’ ও ‘এই সময়’-এর প্রতিবেদন অনুযায়ী, ২৫ সেপ্টেম্বর চীনের মালদোয় পিপলস লিবারেশন আর্মির সঙ্গে বৈঠকে ভারতের তরফে স্পষ্ট করে বলা হয়, পূর্ব লাদাখের সমস্ত অঞ্চল থেকে আগে চীনা সেনা সরাতে হবে। নির্দিষ্ট কয়েকটি জায়গা থেকে নয়। দাসপাং সমভূমি থেকে প্যাংগংয়ের দক্ষিণাঞ্চল– সমস্ত জায়গা থেকে সেনা প্রত্যাহার করতে হবে। ভারতের এই প্রস্তাব মানতে রাজি নয় চীন। তাদের দাবি, পূর্ব লাদাখ থেকে চীনা সেনা প্রত্যাহারের বিষয়ে আলোচনার আগে ভারতকে প্যাংগং লেকের দক্ষিণের পাহাড়ের চুড়া থেকে সেনা সরাতে হবে।

জি-নিউজের প্রতিবেদনে সরকারি সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, ভারত চিনকে পরিষ্কার ভাষায় জানিয়ে দিয়েছে, ‘তাদের সেনা যদি আমাদের পজিশনে ঢুকে পড়ে, ভারতীয় সেনার আত্মরক্ষায়, নিজেদের পজিশন সুরক্ষিত রাখতে তক্ষণাৎ গুলি চালাবে।’ এদিকে সরকারি সূত্রের বরাতে ‘এই সময়’ এর প্রতিবেদনে দাবি করা হয়েছে, চীনকে বারবার বলা হয়েছে, এলএসি লাগোয়া অঞ্চল থেকে পিএলএ’কে সরিয়ে নিতে। তবে নিজেদের অবস্থানে অনড় রয়েছে বেইজিং। এলএসি থেকে সেনা সরাচ্ছে না। এই উত্তেজনার আবহে ভারতের বিমানবাহিনী সর্বক্ষণ সতর্ক রয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT