ঢাকা, বুধবার ২৮ জুলাই ২০২১, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

সাকিব ফিরলেন রাজার মতো, সিরিজ বাংলাদেশের

প্রকাশিত : 10:37 PM, 18 July 2021 Sunday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

সাকিব আল হাসানের দুর্দান্ত এক ইনিংসে ভর করে দ্বিতীয় ওয়ানডেতে জিম্বাবুয়েকে ৩ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর রানখরায় ভুগতে থাকা সাকিব অপরাজিত ৯৬ রানের ইনিংস খেলে দলকে জিতিয়েই মাঠ ছাড়েন। আর এতেই ১২ বছর পর জিম্বাবুয়ের মাটিতে সিরিজ জিতল বাংলাদেশ। অসাধারণ ইনিংসে ম্যাচসেরার পুরস্কারও উঠেছে তাঁর হাতে।

হারারেতে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৪০ রান করে জিম্বাবুয়ে। জবাবে ৭ উইকেট হারিয়ে ৫ বল হাতে রেখে শ্বাসরুদ্ধকর এক জয় পায় বাংলাদেশ।

২৪১ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে উদ্বোধনী জুটিতে ৩৯ রান যোগ করেন তামিম ইকবাল ও লিটন দাস। ২১ রান করা তামিম জঙ্গোয়ের বলে স্লিপে সিকান্দার রাজার দারুণ ক্যাচে পরিণত হন। প্রথম ম্যাচের সেঞ্চুরিয়ান লিটন ২১ রান করে এনগারাভার শর্ট বল খেলতে গিয়ে টেলরের হাতে ক্যাচ দেন।

চার ও পাঁচ নম্বরে নামা মোহাম্মদ মিঠুন (২) ও মোসাদ্দেক হোসেন (৫) দ্রুত ফিরে যান অল্প রানের ব্যবধানে। ৭৫ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। পঞ্চম উইকেট জুটিতে দুই অভিজ্ঞ সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ দলের বিপর্যয় কাটানোর চেষ্টা করেন। দুজনে মিলে তোলেন ৫৫ রান। মাহমুদউল্লাহ ২৬ রান করে বিদায় নিলে আবারও চাপে পড়ে বাংলাদেশ।

একপ্রান্ত আগলে রেখে লড়াই চালিয়ে যাচ্ছিলেন সাকিব। ওয়ানডে ক্যারিয়ারে ৪৯তম ফিফটিতে বাংলাদেশের জয়ের স্বপ্নও বাঁচিয়ে রাখেন তিনি। তবে সাকিবকে সঙ্গ দিতে পারেননি মেহেদী হাসান মিরাজ ও আফিফ হোসেন। মিরাজ ৬ ও আফিফ ১৫ রানে আউট হলে ১৭৩ রানে ৭ উইকেট হারিয়ে বাংলাদেশের জয়ের আশা ফিকে হয়ে আসে।

তবে সাকিব–সাইফউদ্দিন সপ্তম উইকেট জুটিতে দলকে এগিয়ে নেন। দারুণ ব্যাটিংয়ে ধীরে ধীরে বাংলাদেশকে জয়ের পথে ফিরিয়ে আনেন তাঁরা। কোনো রকম ঝুঁকি না নিয়েই রানের চাকা সচল রাখেন এ দুজন। শেষ পর্যন্ত ৫ বল হাতে রেখে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন সাকিব। চার রানের জন্য সেঞ্চুরি মিস করা সাকিব ৯৬ রানে অপরাজিত থাকেন। অন্যদিকে মূল্যবান ২৮ রান করে অপরাজিত থেকে দলের জয়ে ভূমিকা রাখেন সাইফউদ্দিন। ৬৯ রানে জুটি গড়ে অবিচ্ছিন্ন থাকেন সাকিব–সাইফউদ্দিন।

এর আগে হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস জিতে ব্যাটিং করতে নামা জিম্বাবুয়ে প্রথম ওভারেই উইকেট হারায়। তাসকিন আহমেদের শর্ট লেংথের বল কাট করতে গিয়ে পয়েন্টে আফিফ হোসেনের হাতে ক্যাচ দেন ওপেনার কমুনহুকামউই (১)। আরেক ওপেনার মারুমানিকে ফেরান মেহেদী হাসান মিরাজ। ব্যক্তিগত ১৩ রানে বোল্ড হন এ ওপেনার। জিম্বাবুয়ের রান তখন ৩৩।

তৃতীয় উইকেট জুটিতে চাপ সামাল দেওয়ার চেষ্টা করেন রেজিস চাকাভা ও ব্রেন্ডন টেলর। বেশ সাবধানেই খেলতে থাকেন তাঁরা। তবে তাঁদের বেশি দূর এগোতে দেননি সাকিব আল হাসান। ২৬ রান করা চাকাভাকে বোল্ড করে ৪৭ রানের জুটি ভাঙেন সাকিব।

ডিওন মায়ার্স ও টেলর চতুর্থ উইকেট জুটিতে বড় কিছু করার আভাস দিয়েও পারেননি। দারুণ খেলতে থাকা টেলর হিট উইকেটে আউট হন। শরিফুলের করা বাউন্সারটি ছেড়ে দেন টেলর। তখনই ব্যাট স্টাম্পে লাগলে হিট উইকেট হন টেলর (৪৬)। উইকেটে থিতু হওয়া মায়ার্সকে ৩৪ রানে ফেরান সাকিব। জিম্বাবুয়ের রান তখন ৫ উইকেটে ১৪৬।

ষষ্ঠ উইকেটে সিকান্দার রাজাকে সঙ্গে নিয়ে ৬৩ রানের জুটি গড়েন মাধিভেরে। এর মাঝে ফিটটিও তুলে নেন মাধিভেরে। এরপর অবশ্য তাঁকে আর ডানা মেলতে দেননি শরিফুল। তামিমের দুর্দান্ত ক্যাচে ৫৬ রান করে আউট হন মাধিভেরে।

বাংলাদেশের নিয়ন্ত্রিত বোলিংয়ে জিম্বাবুয়ে সংগ্রহটা বেশি বড় করতে পারেনি। নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৪০ রান করে জিম্বাবুয়ে। ক্যারিয়ার সেরা বোলিং করে ৩৪ রানে ৪ উইকেট নিয়েছেন পেসার শরিফুল। সাকিব নেন ২ উইকেট। সাইফউদ্দিন, তাসকিন ও মিরাজ প্রত্যেকেই নেন একটি করে উইকেট।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT