ঢাকা, শুক্রবার ৩০ জুলাই ২০২১, ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

শিরোনাম
◈ রক্ষক যেনো ভক্ষকের ভুমিকায় না যায়! কুষ্টিয়ায় অবৈধ উপায়ে কাউন্সিলরের অফিস নির্মাণের অভিযোগ ◈ বিশ্বে করোনায় মৃত্যু ৪২ লাখ ছাড়াল ◈ জনগণের পাশে দাঁড়ানোর অক্ষমতা ঢাকতে বিএনপির মিথ্যাচার : ওবায়দুল কাদের ◈ যার হয়ে জেলে ছিলেন মিনু, অবশেষে গ্রেপ্তার সেই কুলসুমী ◈ মন্ত্রিপরিষদ সচিবের সঙ্গে বৈঠক কারখানা খুলে দিতে প্রধানমন্ত্রীর কাছে ব্যবসায়ীদের আবেদন ◈ হকিতে আর্জেন্টিনাকে হারিয়ে কোয়ার্টারে ভারত ◈ টোকিও অলিম্পিক: সাঁতারে বিশ্ব রেকর্ড গড়ল চীন ◈ ঠিক সময়ে শুটিং শেষ না হলে পারিশ্রমিক দ্বিগুণ! ◈ মেরিলিন মনরোর বায়োপিক নিয়ে খারাপ খবর ◈ সিগারেট নয়, গাঁজায় ভবিষ্যৎ দেখছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো

সহজেই রান্না করুন সবজি খিচুড়ি

প্রকাশিত : 03:39 PM, 10 October 2020 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

সবজি খিচুড়ি

খিচুড়ি এমন একটা খাবার যার নাম শুনলে জ্বিভে পানি চলে আসে। আর যদি তা হয় সবজি খিচুড়ি তাহলে তো কথাই নেই। বাড়ির ছোটরা সাধারণত সবজি খেতে চায়না। এ আইটেমটি রান্না করে খুব সহজেই বাড়ির ছোটদের সবজি খাওয়ানো সম্ভব। তবে দেখে নেয়া যাক সহজেই কি করে সবজি খিচুড়ি রান্না করা যায়।

উপকরণ:

চাল- ২ কাপ

মুগ ডাল- আধা কাপ

মসুরির ডাল- আধা কাপ

গাজর-১/২ কাপ

বরবটি- ১/২ কাপ করে

আলু – ১/২ কাপ করে

ফুলকপি- ১/২ কাপ করে

সিম- ১/২ কাপ করে

এছাড়া পছন্দ মত যেকোনো সবজি।

পেঁয়াজ কুচি- ১/২ কাপ

আদা কুচি- ২ চা-চামচ

হলুদ গুড়া- ১/২ চা চামচ

জিরা বাটা- ১ চা চামচ

রসুন কুচি- ২ চা চামচ

কাঁচা মরিচ ফালি- ৫/৬ টি

তেজপাতা- ২/৩ টি

দারচিনি- ২/৩ টি

এলাচ- ২/৩ টি

লবণ- স্বাদ মত

তেল- ১/২ কাপ

ঘি- ১ টেবিল চামচ

প্রস্তুত প্রণালি:

প্রথমে মুগ ডাল ভেজে নিতে হবে। চাল ও ডাল এক সাথে ধুয়ে নিতে হবে। হাড়িতে তেল গরম করতে হবে। এখন এতে পেঁয়াজ ভেজে সব মশলা দিয়ে চাল ও ডাল ঢেলে দি্তে হবে। হালকা ভাজা ভাজা হলে এতে সবজি দিয়ে দিতে হবে।

এখন ৬/৭ কাপ পানি দিয়ে ঢেকে দিতে হবে। এখন চুলার আঁচ কিছুটা বারিয়ে দিতে হবে। ভালো করে ফুটে উঠলে আঁচ কমিয়ে দিতে হবে। এবার কিছুক্ষন দমে রাখে দিতে হবে এবং নামানোর আগে ঘি দিয়ে দিতে হবে। ব্যাস তৈরী হয়ে গেল সুস্বাদু সবজি খিচুরি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT