ঢাকা, বুধবার ১৪ এপ্রিল ২০২১, ১লা বৈশাখ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

সরকারি হাসপাতালের যন্ত্রপাতি মেরামত করতে আইনি নোটিশ

প্রকাশিত : 05:49 PM, 27 December 2020 Sunday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

দেশের বিভিন্ন সরকারি হাসপাতালে সঠিক রোগ নির্ণয়ের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি অন্তর্ভূক্ত করা এবং অকেজো সকল যন্ত্রপাতি মেরামত করে সচল করার জন্য সরকারের সংশ্লিষ্টদের কাছে একটি আইনি নোটিশ পাঠানো হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য অধিদফতরের ডিজি এবং কেন্দ্রীয় মেডিক্যাল স্টোর ডিপোর পরিচালককে এই নোটিশ পাঠানো হয়েছে।

রবিবার রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জেআর খান রবিন ও শাম্মী আক্তার এই নোটিশ প্রেরণ করেন। নোটিশে বলা হয়েছে, সংবিধানের ১৫(ক) ও ১৮(১) অনচ্ছেদে স্বাস্থ্যসেবা ও জনস্বাস্থ্যের কথা উল্লেখ থাকলেও মূলত অনুচ্ছেদ ৩১ ও ৩২ অনুযায়ী মানুষের জীবন ও স্বাস্থ্যসেবা মৌলিক অধিকার, যা নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্রের।

নোটিশে আরও বলা হয়ে, ‘কিন্তু প্রকাশিত বিভিন্ন সংবাদের মাধ্যমে জানা যায় যে, বাংলাদেশের অধিকাংশ সরকারি হাসপাতালে সঠিক রোগ নির্ণয়ের জন্য প্রয়োজনীয় সংখ্যক যন্ত্রপাতি নেই। বিদ্যমান যন্ত্রপাতির মধ্যে অধিকাংশই অকেজো এবং এগুলো মেরামত করে সচল করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক অর্থ বরাদ্দ হলেও তার যথাযথ ব্যবহার হচ্ছে না। ফলে একদিকে দেশের সাধারণ মানুষ সঠিক চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। অন্যদিকে সরকারও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে, যা অত্যন্ত দুঃখজনক।’

নোটিশ পাওয়ার ১৫ দিনের মধ্যে দেশের বিভিন্ন সরকারি হাসপাতালে সঠিক রোগ নির্ণয়ের জন্য প্রয়োজনীয় সংখ্যক যন্ত্রপাতি অন্তর্ভুক্তকরণ, অকেজো যন্ত্রপাতি মেরামত করে সচল করার অনুরোধ জানানো হয়। অন্যথায় প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT