ঢাকা, মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১, ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

সরকারি স্কুল ভর্তির আবেদন শুরু

প্রকাশিত : 09:14 PM, 15 December 2020 Tuesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ভর্তির জন্য অনলাইন আবেদন শুরু হয়েছে। মঙ্গলবার সকাল ১০টা থেকে শুরু হওয়া আবেদন প্রক্রিয়া চলবে আগামী ২৭ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত। ৩০ ডিসেম্বর অনলাইনে লটারির মাধ্যমে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে। এদিকে প্রথম শ্রেনীতে ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে নামী প্রতিষ্ঠান ভিকারুন নিসা নূন স্কুল এন্ড কলেজ।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিথদফতর জানিয়েছে, করোনা পরিস্থিতিতে এ বছর সরকারি কোন বিদ্যালয় থেকে ভর্তি ফরম বিতরণ করা হবে না। শুধু মংধ.ঃবষবঃধষশ.পড়স.নফ এই ঠিকানায় প্রবেশ করে ভর্তির আবেদন করা যাবে। বিভাগীয় শহর, জেলা ও উপজেলা পর্যায়ে অবস্থিত সকল সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইন এবং এসএমএসের মাধ্যমে ভর্তির আবেদনপত্র পূরণ ও ফি প্রদান করা সংক্রান্ত নিয়মাবলী প্রকাশ করেছে মাউশি।

ঢাকা মহানগরীর ৪৪টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় তিনটি গ্রুপে বিভক্ত থাকবে। আবেদনের সময় একজন শিক্ষার্থী একটি গ্রুপে পছন্দের ক্রমানুসারে সর্বোচ্চ পাঁচটি স্কুল নির্বাচন করতে পারবেন। এছাড়া সারা দেশে আবেদনকারীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনকালে থানা ভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা পাবেন। তখন প্রার্থীরা প্রাপ্যতার ভিত্তিতে পছন্দক্রম অনুযায়ী সর্বোচ্চ পাঁচটি বিদ্যালয় নির্বাচন করতে পারবেন।

আবেদন নেয়ার পর অনলাইনের মাধ্যমে লটারি একজন শিক্ষার্থীকে একটি বিদ্যালয় নির্বাচন করে দেয়া হবে। এতদিন একজন শিক্ষার্থী একটি গ্রুপের একটি বিদ্যালয়কে বেছে নেয়ার সুযোগ পেতেন। ভর্তির আবেদন করতে ১১০ টাকা ফি মাত্র টেলিটকের প্রি-পেইড মোবাইল থেকে এসএমএস এর মাধ্যমে পরিশোধ করা যাবে।

এদিকে প্রথম শ্রেনীতে ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে নামী প্রতিষ্ঠান ভিকারুন নিসা নূন স্কুল এন্ড কলেজ। আগামী ২০ ডিসেম্বর সকাল ১০টা থেকে অনলাইনে আবেদন গ্রহন শুরু হবে। ২৫ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত চলবে এ প্রক্রিয়া। ভর্তির সকল তথ্য প্রতিষ্ঠানটির ওয়েবসাটে (www.vnsc.edu.bd) পাওয়া যাচ্ছে।

চট্টগ্রাম নগরীর সরকারি ১০টি স্কুলে অনলাইনে ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে মঙ্গলবার। ওইদিন সকাল ১০টা থেকে ২৭ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত চলবে এ কার্যক্রম। করোনা পরিস্থিতির কারণে অনলাইন লটারির মাধ্যমে ৩০ ডিসেম্বর প্রকাশ করা হবে ফলাফল। চট্টগ্রামে প্রথমবারের মতো যুক্ত হওয়া সরকারি স্কুলের তালিকায় রয়েছে চট্টগ্রাম মডেল স্কুল অ্যান্ড কলেজ। সম্প্রতি প্রতিষ্ঠানটি জাতীয়করণ করায় আগের ৯টি সরকারি স্কুলসহ এবার ১০টি স্কুলে ভর্তি কার্যক্রম চলবে।

এদিকে চট্টগ্রামের মহনগরীর ১০টি সরকারি স্কুলে পঞ্চম থেকে নবম শ্রেণিতে প্রায় চার হাজার শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে। কেন্দ্রীয়ভাবে ভর্তি কার্যক্রম নিয়ন্ত্রণ করবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। সম্প্রতি জাতীয়করণ হয়েছে চট্টগ্রাম মডেল স্কুল অ্যান্ড কলেজ। সরকারি হিসাবেই ২০২০ সালে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম সম্পন্ন হয়েছে এ শিক্ষা প্রতিষ্ঠানটিতে। অনলাইনে আবেদনের ক্ষেত্রে শিক্ষার্থীর ছবি, জন্মনিবন্ধন, মাতা-পিতার জাতীয় পরিচয়পত্র, বিদ্যালয়ের নাম (বর্তমানে যে স্কুলে পড়ে) এবং স্থায়ী ও বর্তমান ঠিকানা উল্লেখ করে (https://gsa.teletalk.com.bd/) ওয়েবসাইটে ভর্তি আবেদন সম্পন্ন করতে হবে।

ভর্তির আবেদন ফি ১৭০ টাকা থেকে কমিয়ে ১১০ টাকা নির্ধারণ করা হয়েছে। টেলিটক প্রিপেইড মোবাইল ফোনের মাধ্যমে এই টাকা পরিশোধ করতে হবে। আগের মতো এবারও তিনটি ক্লাস্টার বা ভাগে (এ, বি এবং সি) ভাগ করে ভর্তি কাজকরা হবে। তবে একজন শিক্ষার্থী একটি গুচ্ছের ৫টি স্কুলে আবেদন করতে পারবে অনলাইনে। এর আগে একটি গুচ্ছে একজন শিক্ষার্থী একটি স্কুলে আবেদনের সুযোগ পেত।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT