শুক্রবার ২১ জানুয়ারি ২০২২, ৮ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

সরকারি গাছ কাটা হচ্ছে গ্রাম পুলিশের পাহারায়

প্রকাশিত : 07:31 AM, 20 June 2021 Sunday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

চাঁদপুরের ফরিদগঞ্জে সড়কের পাশ থেকে গ্রাম পুলিশের পাহারায় অনুমতিহীন সরকারি গাছ কেটে নেওয়ার অভিযোগ উঠেছে। শনিবার (১৯ জুন) সরেজমিনে দেখা যায়, উপজেলার আইলের রাস্তা-রামপুর সড়কের নলডুগী মিজিবাড়ি সংলগ্ন রাস্তার পূর্ব পাশ থেকে ৩টি রেইন ট্রি ও ১টি মেহগনি গাছ কেটে নেয় জনৈক আবুল বাসার নামের এক ব্যক্তি। সেখানে পাহারা দিচ্ছিলেন একজন গ্রাম পুলিশ।

জানা যায়, চলতি বছরের ৯ মার্চ আবুল বাসার ব্যক্তি-মালিকানা দাবি করে গাছ কাটার আবেদন করে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর। আবেদনের প্রেক্ষিতে নির্বাহী কর্মকর্তা উপজেলা বন কর্মকর্তাকে ব্যবস্থা নিতে নির্দেশনা দিলে, বন কর্মকর্তা গোপনে মোটা অংকের টাকার বিনিময়ে দায়সারা সিস্টেম তৈরি করে ১২ হাজার ২ শত ৬৭টি টাকা ব্যাংকে চালান ফরমের মাধ্যমে জমা দিয়ে অনুমতি ছাড়াই গাছ কেটে চলছে।

এ বিষয়ে আবুল বাসারেরর ছেলে জয়নাল আবেদিন রুবেল (র‌্যাবে কর্মরত) জানান, আপনারা গাছ কাটায় যেভাবে বাধা দিচ্ছেন, আমি হলে হলে এটাই করতাম। কারণ গাছ কাটায় প্রশাসন এখনও অনুমতি দেয়নি। বলা চলে প্রক্রিয়াধীন রয়েছে। তবে বিষয়টি সমজতার জন্য তিনি নিজেই উঠেপড়ে লেগেছেন।
গাছ কাটাকালীন গ্রাম পুলিশ ছলেমান জানান, গাছ টেন্ডার নিয়েছে হোসেন মিয়া আর বিক্রি করেছে আবুল বাসারের নিকট। আপনি কি করছেন, জবাবে জানান দায়িত্ব পালন করছি। অর্থাৎ গ্রাম পুলিশ পাহারায় সরকারি গাছ অনুমতি বিহীন কাটা চলছে।
এ বিষয়ে উপজেলা বন কর্মকর্তা মো: কাউছার মিয়ার কাছে জানতে চাইলে তিনি বলেন, আপনারা চুপচাপ তেলের পয়সা নিয়ে আসুন। সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান আ: হান্নান জানান, আমি এ বিষয়ে খোঁজ-খবর নিয়ে গাছ কর্তন বন্ধ করার চেষ্টা করবো। উপজেলা নির্বাহী কর্মকর্তা শিউলী হরি জানান, বন কর্মকর্তাকে মুঠোফোনে পাওয়া যায়নি। তবে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানকে এ বিষয়ে খোঁজ নিতে বলছি। অনিয়ম হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT