ঢাকা, বৃহস্পতিবার ০৪ মার্চ ২০২১, ২০শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

সমন্বিত শিক্ষা আইন প্রণয়ন প্রায় চূড়ান্ত পর্যায়ে ॥ ডাঃ দিপু মনি

প্রকাশিত : 09:34 PM, 16 October 2020 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

প্রায় ১০ বছর আগে দেশে শিক্ষানীতি প্রণয়ন করা হয়েছে। এই দীর্ঘ সময়ে অনেক পরিবর্তন সাধিত হয়েছে। তাই এখন শিক্ষানীতিকে সংশোধন, পরিমার্জন, সংযোজন ও যুগোপযোগী করা প্রয়োজন। সরকার শিক্ষানীতি সংশোধন করার উদ্যোগ গ্রহন করেছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। তিনি বলেন, বিপুল জনসংখ্যাকে শিক্ষার আওতায় আনা হয়েছে। এখন প্রয়োজন শিক্ষার গুণগত মান অর্জন। শিক্ষার সকল পর্যায়ে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর। একটি সমন্বিত শিক্ষা আইন প্রণয়ন প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

শুক্রবার পরিবার-পরিকল্পনা বিষয়ে দুদি;নব্যাপি ৫ম জাতীয় যুব সমাবেশ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে এই সেমিনারের আয়োজন করা হয়। মূলধারার শিক্ষার সাথে সমন্বিত যৌনতা শিক্ষাকে সম্পৃক্তকরণ শীষক অধিবেশেনটি অনলাইনের যুক্ত থেকে উদ্বোধন করেন। সারাদেশ থেকে প্রায় ৫০০ কিশোর-কিশোরী ও তরুণ-তরুণী এতে অংশগ্রহন করেন। আয়্জোকরা জানান মুলত কিশোর-কিশোরী ও তরুণ- তরুণীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার এবং পরিবার পরিকল্পনা সেবা নিশ্চিত করতে ২০১৬ এই সমাবেশ হচ্ছে। সেমিনারে অন্যান্যদের মধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. প্রফেসর সৈয়দ গোলাম ফারুক, এফপিএবি এর নির্বাহী পরিচলিক জনাব খন্দকার মো: আসাদুজ্জামান, ঢাকা বিশ^বিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক সৈয়দা তাহমিনা আখতার, ইউনিসেফ এর শিক্ষা বিশেষজ্ঞ জনাব ইকবাল হোসেন, পরিবার-পরিকল্পনা অধিদপ্তরের কৈশোর ও প্রজনন স্বাস্থ্য ইউনিটের প্রকল্প ব্যবস্থাপক ডা: মো: জয়নাল হক বক্তব্য রাখেন। অধিবেশন পরিচালনা করেন পিএসটিসির নির্বাহী পরিচালক ও ইউবিআর এলায়েন্স এর সমন্বয়ক ড. নূর মোহাম্মদ।

ড. নূর মোহাম্মদ বলেন, যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার বিষয়ে শিক্ষা নিশ্চিত করতে এবং জীবন দক্ষতার উন্নয়নে সমন্বিত যৌনতা শিক্ষা বা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সমন্বিত যৌনতা শিক্ষা কিশোর-কিশোরীদের জ্ঞান, দক্ষতা, মনোভাব এবং মূল্যবোধ পরিবর্তন করে যৌনতা বিষয়ে তাদের ইতিবাচক দৃষ্টিভঙ্গী গড়ে তোলে যা তাদেরকে নিজেদের জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে সঠিক সিদ্ধান্ত নিতে সহায়তা করে। ড. প্রফেসর সৈয়দ গোলাম ফারুক বলেন, দেশে যৌন ও প্রজননস্বাস্থ্য সম্পর্কে সঠিক ও বিজ্ঞানভিত্তিক তথ্য পাওয়া ও জানানোর ক্ষেত্রে কিছুটা দূর্বলতা রয়েছে। বাংলাদেশ সরকার ও বিভিন্ন বেসরকারি উদ্যোগে আনুষ্ঠানিক শিক্ষা ও প্রচারণার মাধ্যমে জনগণের দৃষ্টিভঙ্গির পরিবর্তন আনতে পদক্ষেপ নেয়া হচ্ছে। এক্ষেত্রে জাতীয় শিক্ষা কারিকুলাম একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র যার মাধ্যমে বয়ঃসন্ধিকালীন সকল জনগোষ্ঠীর কাছে আনুষ্ঠানিক পন্থায় প্রজনন ও যৌনস্বাস্থ্য সম্পর্কিত সঠিক তথ্য ও জ্ঞান পৌঁছানো সম্ভব।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT