ঢাকা, রবিবার ২৪ জানুয়ারি ২০২১, ১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

শিরোনাম

সবজি খেয়ে গড় আয়ু বাড়ছে

প্রকাশিত : 11:55 AM, 28 November 2020 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

খাদ্যাভ্যাসে পরিবর্তন আনায় গড় আয়ু বেড়ে জীবনমানে নতুন মাত্রা যোগ হয়েছে। ভর বছর ধান ও অন্যান্য ফসলের পাশাপাশি করোনাকালে কৃষককুল অস্তিÍত্ব রক্ষায় সবজি আবাদ বাড়িয়েছে। উত্তরবঙ্গে সবচেয়ে বেশি সবজি ফলেছে বগুড়ায়। চলতি রবিমৌসুমে বগুড়ায় ১২ হাজার ৮শ’ ১৩ হেক্টর জমি সবজি আবাদের টার্গেট করা হয়েছে। উৎপাদন টার্গেট ধরা হয় ৩ লাখ ১৭ হাজার মেট্রিক টন। মাঠ পর্যায়ের চিত্র বলে দিচ্ছে ১৩ হাজার হেক্টরের বেশি জমিতে সবজি আবাদ হয়েছে। উৎপাদনের টার্গেট অতিক্রম করে অধিক উৎপাদন হবে।

বর্তমানে একই জমিতে অন্য ফসলের সঙ্গে সবজি চাষ হচ্ছে। আইল, পুকুর ও জলাশয়ের চারধারে, কৃষক বাড়ির উঠানে চাষ করছে সবজি। সাধারণ মানুষ রোগ প্রতিরোধে বিশেষ করে করোনা প্রতিরোধে খাদ্য তালিকায় সবজি খাওয়া বাড়িয়েছে। বিজ্ঞানীরা প্রমাণ করেছেন- খাবারে অধিক শাক-সবজি শরীরের জেল্লা বাড়িয়ে দিয়ে বেশি বয়সের চিহ্ন দূর করে। উত্তরবঙ্গের মানুষ সবজিভুক হয়ে গড় আয়ু বাড়িয়েছে।

এখন মৌসুমভিত্তিক সবজি আর নেই। ফলছে ভর বছর। কৃষি গবেষকগণ দেশীয় সবজিকে সকল মৌসুমের ফলন উপযোগী করেছেন। যোগ হয়েছে অতিথি (বিদেশী) সবজি। বীজ আসছে বিদেশ থেকে। মানুষ দেশী ও বিদেশী উভয় সবজি পাচ্ছে। রাজধানী ঢাকাসহ নগরীর অভিজাত হোটেলে দেশে উৎপাদিত বিদেশী সবজিও পাওয়া যাচ্ছে। কোলেস্টেরল মুক্ত খাদ্যাভাসে মানুষের রোগব্যাধি কমছে। কৃষক গ্রামীণ অর্থনীতির চাকা ঘুরিয়ে দিয়েছে সবজি আবাদ করে। উত্তবঙ্গের উদ্বৃত্ত ধানের পাশাপাশি সম্পূরক আবাদের মধ্যে শীর্ষে আছে সকল ধরনের সবজি। একটা সময় যে কচুঘেচু, ওল দারিদ্র্যপীড়িত জনগোষ্ঠীর খাবার ছিল তার উৎপাদন বেড়েছে। বিজ্ঞানীরা বলেছেন, কচুঘেচু পুষ্টিসমৃদ্ধ সবজি। মিষ্টি কুমড়া, কপি, শসা, চিচিঙ্গা, করলা, ঝিঙ্গা, মুলা,গাজর,টমেটো, শিম, বড়বটি,লাউ, চাল কুমড়া, ঢেঁড়শ, পটল, আলু সব ধরনের শাক এখন নিয়মিত হাট-বাজারের পাশাপাশি মহাসড়কের ধারে বনে। ফলের তালিকায় পাকা কলা স্থান করে নিয়েছে। আর সবজির তালিকায় স্থান করে নিয়েছে কাঁচাকলা। কাঁচাকলারও আলাদা হাট তৈরি হয়েছে মহাস্থানগড় মহাসড়কের ধারে। সবজি আবাদের অন্যতম অঞ্চল বগুড়ার উৎপাদিত সবজি দেশের গণ্ডি ছাড়িয়ে বিদেশে পাড়ি দিয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT