ঢাকা, বুধবার ২৭ জানুয়ারি ২০২১, ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

সকালের নাস্তায় কী খাবেন

প্রকাশিত : 03:04 PM, 27 October 2020 Tuesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

সকালের নাস্তা সারা দিনের জন্য শরীরকে প্রস্তুত করে। তাই সকালের নাস্তা হওয়া উচিত প্রোটিন ও পুষ্টিসমৃদ্ধ। এছাড়া দেরি না করে সকালের নাস্তা সময় মতো খাওয়া উচিত।

তবে এখন প্রশ্ন হচ্ছে, সকালের নাস্তায় কী খাবেন বা কী ধরনের খাবার খাওয়া উচিত?

আসুন জেনে নেই সকালের নাস্তায় কী খাবেন?

১. সকালের নাস্তায় আটার রুটি খেতে পারেন। রুটি সঙ্গে সবজি, ভাজি, ডিম অথবা ঝোলের তরকারি কিংবা কলা দিয়ে খাওয়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত ভালো

২. খেতে পারেন ওটমিল। এই খাবার সারাদিনের এনার্জিই দেবে।

ওটে রয়েছে কার্বোহাইড্রেট, প্রোটিন, ফাইবার, ম্যাংগানিজ, কপার, ফসফরাস, আয়রন, জিঙ্ক, ফলেট, অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন বি১ এবং ভিটামিন বি৬। ওট খেতে পারেন দুধ, ফল ও বাদাম মিশিয়ে।

৩. সকালের নাস্তায় অবশ্যই একটি সেদ্ধ ডিম খাবেন। ডিমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং মিনারেলস। প্রোটিনের সব চাইতে ভালো উৎস হচ্ছে ডিম। এতে ক্যালোরিও থাকে বেশ কম।

৪. সকালের নাস্তা ফলমূলও খেতে পারেন। কলা, আপেল, কমলা, আঙুর খেতে পারেন।

৫. সকালের নাস্তায় রাখতে পারেন খিচুড়ি। তবে অবশ্যই সবজি খিচুড়ি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT