ঢাকা, বৃহস্পতিবার ১৩ মে ২০২১, ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

সংসদের নবম অধিবেশন শুরু

প্রকাশিত : 10:50 AM, 7 September 2020 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে কঠোর স্বাস্থ্যবিধি মেনে একাদশ জাতীয় সংসদের নবম অধিবেশন রবিবার সকালে শুরু হয়েছে। বেলা ১১টায় স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। শোক প্রস্তাব নিয়ে আলোচনা শেষে অধিবেশন মুলতবি করা হয়েছে। অধিবেশন আগামী বুধবার পর্যন্ত অর্থাৎ চার কার্যদিবস চলতে পারে।

অধিবেশনের শুরুতেই স্পীকার সকলকে স্বাগত জানিয়ে সভাপতিমণ্ডলীর সদস্য মনোনয়ন দেন। এ অধিবেশনে যারা সভাপতিমণ্ডলীর সদস্য মনোনীত হয়েছেন তারা হলেন- আ স ম ফিরোজ, মোতাহার হোসেন, নারায়ণ চন্দ্র চন্দ, কাজী ফিরোজ রশীদ ও সিমিন হোসেন রিমি। সংসদের স্পীকার ও ডেপুটি স্পীকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যরা সংসদের বৈঠক পরিচালনা করেন। এরপর স্পীকার শোক প্রস্তাব পাঠ করেন। পরে আলোচনা শেষে ওই প্রস্তাব সর্বসম্মতিক্রমে গ্রহণ করা হয়। চলতি সংসদের দুজন সদস্যের মৃত্যুর কারণে দিনের অন্যান্য কার্যসূচী স্থগিত রেখে সংসদ অধিবেশন আজ সোমবার বেলা ১১টা পর্যন্ত মুলতবি করা হয়।

পূর্বের পরিকল্পনা অনুয়ায়ী রোস্টারভিত্তিতে ৮০ জনের মতো সংসদ সদস্য অধিবেশনের প্রথম দিনের বৈঠকে অংশ নেন। বৈঠকে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে শোক প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নেন। সংসদের বৈঠকের আগে অধিবেশনের দিনক্ষণ ও কার্যক্রমের বিষয়ে সিদ্ধান্ত নিতে সব সময় কার্যোপদেষ্টা কমিটির বৈঠক হলেও গত দুটি অধিবেশনের মতো এবারও বৈঠক হয়নি। তবে স্পীকার আগেই জানিয়েছেন আইন প্রণয়নসহ পেন্ডিং কার্যক্রমগুলো শেষ হতে যতটা সময় লাগবে ততদিন বৈঠক চলবে। তবে তা সর্বোচ্চ বুধবার পর্যন্ত চলতে পারে বলে সংসদ সচিবালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা মনে করছেন।

অধিবেশনে স্বাস্থ্য সুরক্ষায় আগেই সার্বিক কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়। সংসদ অধিবেশনে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের বাইরে অন্যদের যেতে নিষেধ করা হয়। অধিবেশনের সময় সংসদ ভবনে দর্শনার্থী এবং গণমাধ্যমকর্মীদের প্রবেশও নিষিদ্ধ করা হয়। আগের অধিবেশনের মতো প্রবীণ ও ঝুঁকিপূর্ণ সংসদ সদস্যদের উপস্থিত না হতে অনুরোধ করা হয়। নির্ধারিত সংসদ সদস্যরা মাস্ক পরে অধিবেশনে যোগ দেন। সামাজিক দূরত্ব বজায় রেখে তাঁরা সংসদে বসেন। সংসদ ভবনের প্রবেশপথে স্থাপিত জীবাণুনাশক চেম্বারের মাধ্যমে জীবাণুমুক্ত হয়ে সংসদ সদস্যরা সংসদের ভেতরে প্রবেশ করেন। এছাড়া প্রবেশের সময় তাদের শরীরের তাপমাত্রা পরিমাপ করা হয়।

একাদশ জাতীয় সংসদের সংসদ সদস্য এ্যাডভোকেট সাহারা খাতুন, ইসরাফিল আলম, ভারতের সাবেক রাষ্ট্রপতি ও উপমহাদেশের বরেণ্য রাজনীতিক প্রণব মুখার্জী ছাড়াও রবিবার জাতীয় সংসদে আরও তিনজন সাবেক মন্ত্রী, দুজন সাবেক প্রতিমন্ত্রী ও আটজন সাবেক সংসদ সদস্যর মৃত্যুতে শোক প্রকাশ করা হয়। আরও শোক প্রকাশ করা হয়- সদ্য প্রয়াত সেক্টর কমান্ডার মেজর জেনারেল (অব.) চিত্ত রঞ্জন দত্ত. সেক্টর কমান্ডার কর্নেল (অব.) আবু ওসমান চৌধুরী, সিলেটের প্রথম নির্বাচিত মেয়র বদরউদ্দিন আহমেদ কামরান, প্রতিরক্ষা সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী, আইন ও বিচার বিভাগের অবসরপ্রাপ্ত সচিব আবু সালেহ শেখ মোঃ জহিরুল হক দুলাল, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব নরেন দাস, একুশে ও স্বাধীনতা পদকপ্রাপ্ত ভাষা সংগ্রামী চিত্রশিল্পী মুর্তজা বশীর, সাংবাদিকতায় একুশে পদকপ্রাপ্ত ভাষাসংগ্রামী কামাল লোহানী, একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক-কথাসাহিত্যিক রাহাত খান, ফেনী জেলা আওয়ামী লীগের সভাপতি আকরামুজ্জামান, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের স্ত্রী লায়লা আরজুমান্দ বানু, সংসদ সদস্য সাইফুজ্জামান শেখরের মা ও মাগুরা মহিলা আওয়ামী লীগের সভাপতি বেগম মনোয়ারা জামান, যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুল, ভাষা সংগ্রামী ডাঃ সাঈদ হায়দার, একুশে পদকপ্রাপ্ত আলোকচিত্রী সাইদা খানম, সঙ্গীত ব্যক্তিত্ব সুরকার আলাউদ্দিন আলী, কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর, ভাস্কর মৃণাল হক, টেলিভিশন ব্যক্তিত্ব বরকতউল্লাহ, রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের একান্ত সচিব ও ছোট ভাই মুক্তিযোদ্ধা আব্দুল হাইয়ের মৃত্যুতে।

এছাড়া নারায়ণগঞ্জের ফতুল্লায় মসজিদে বিস্ফোরণ, লেবাননের বৈরুতে ভয়াবহ বিস্ফোরণ, ভারতের কেরলের কোঝিকোড়ে বিমান দুর্ঘটনায় নিহতের স্মরণে শোক ও দুঃখ প্রকাশ করেছে সংসদ। দেশে-বিদেশে কোভিড-১৯ এ আক্রান্ত ও বিভিন্ন দুর্ঘটনায় হতাহতদের ঘটনাতেও জাতীয় সংসদ শোক প্রকাশ করেছে। উল্লেখ্য, গত ৯ জুলাই চলতি অর্থবছরের বাজেট অধিবেশন শেষ হয়। ওই অধিবেশনের মেয়াদ ছিল ৯ দিন। এর আগে চলতি বছরের মহামারী করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি নিয়েই সপ্তম ও অষ্টম অধিবেশন শেষ হয়েছে। বাজেট অধিবেশনের আগে ১৮ এপ্রিল সপ্তম অধিবেশনের মেয়াদ ছিল মাত্র এক দিন। ওই দিন মাত্র দেড় ঘণ্টায় অধিবেশন শেষ হয়, যা ছিল ইতিহাসের সংক্ষিপ্ততম অধিবেশন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT