রবিবার ২৯ মে ২০২২, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শ্রীলঙ্কায় সহিংসতায় নিহত বেড়ে ৭, সেনাবাহিনীর হাতে বিশেষ ক্ষমতা

প্রকাশিত : 07:04 PM, 10 May 2022 Tuesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

শ্রীলঙ্কায় প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের পদত্যাগকে কেন্দ্র করে জন্ম নেয়া ব্যাপক সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে সাতজনে পৌঁছেছে। এসব ঘটনায় আহত হয়েছেন ২০০ জনেরও বেশি।

সহিংসতায় নিহতদের মধ্যে সরকারদলীয় একজন সংসদ সদস্যও রয়েছেন। সূত্র জানায়, মঙ্গলবার সামরিক বাহিনী ও পুলিশকে পরোয়ানা ছাড়াই লোকজনকে আটক করার জন্য বিশেষ ক্ষমতা দেয়া হয়।

দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা ইতিহাসে তার সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের সাথে লড়াই করছে। এ প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের পদত্যাগকে কেন্দ্র করে সরকার ও বিরোধী পক্ষের মধ্যে ব্যাপক সহিংসতা শুরু হয়।

হাজার হাজার বিক্ষোভকারী সরকারী কর্মকর্তা-কর্মচারিদের আক্রমণ করার জন্য কারফিউ অমান্য করেন। শাসক দলের আইনপ্রণেতা এবং প্রাদেশিক রাজনীতিবিদদের বাড়িঘর, দোকান এবং ব্যবসা প্রতিষ্ঠানে আগুন দেয়ার ঘটনা ঘটে।

দ্বীপরাষ্ট্রের প্রেসিডেন্ট গোতবায়া রাজাপাকসে এবং সদ্য প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেয়া মাহিন্দা রাজাপাকসের পৈতৃক বাড়িতে আগুন লাগিয়ে দেন বিক্ষোভকারীরা। শ্রীলঙ্কার রাজধানী থেকে আড়াইশ’ কিলোমিটার দূরে ওই বাড়িতে আগুন ধরিয়ে দেয়া হয় সোমবার সন্ধ্যায়। বিক্ষোভকারীরা শাসকদলের আরও এক এমপি ও এক সাবেক মন্ত্রীর বাড়িতে আগুন দেন।

এ প্রেক্ষাপটে বিক্ষোভকারীদের হাত থেকে পদত্যাগী প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে এবং তার সহকারীদের সুরক্ষা দিতে নামানো হয় সেনা। বিক্ষোভকারীরা সরকারি বাসভবনের দু’টি ফটক ভেঙে ফেলার পরই এ সিদ্ধান্ত নেয়া হয়।

বিক্ষোভকারীরা শাসকদলের আরও এক এমপি এবং এক সাবেক মন্ত্রীর বাড়ি পুড়িয়ে দেন। শাসকদলের এমপি সনৎ নিশান্তের বাড়িতে আগুন লাগিয়ে দেন তারা। শ্রীলঙ্কার স্থানীয় সংবাদমাধ্যম মারফত প্রকাশ্যে আসা ভিডিওতে মাউন্ট লাফিনিয়ায় দেশের প্রাক্তন মন্ত্রী জনসন ফার্নান্ডোর বাড়ি জ্বলতে দেখা গেছে।

সোমবার বিকেলে মাহিন্দা রাজাপাকসের ইস্তফার পর তার সমর্থকদের বিক্ষোভের মুখে পড়েছিলেন অমরকীর্তি আতুকোহালা। বিক্ষোভকারীদের হঠাতে তাদের লক্ষ্য করে গুলি চালানোর ঘণ্টা খানেক পরই তার মৃতদেহ পাওয়া যায় বিক্ষোভস্থলে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT