ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

শেয়ারবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

প্রকাশিত : 11:06 AM, 10 November 2020 Tuesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের সামান্য উত্থান লেনদেন শেষ হয়েছে। তালিকাভুক্ত ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও জুন ক্লোজিংয়ের অল্প দামের বেশ কিছু কোম্পানির চাহিদা বাড়ার দিনে সারাদিনই ওঠানামা করেছে প্রধান শেয়ারবাজারের সূচকটি। তবে শেষ পর্যন্ত বিনিয়োগকারীদের স্নায়ু চাপ বাড়িয়ে ইতিবাচক ছিল উভয় বাজারের সূচক।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, আগের দিনের ধারাবাহিকতায় লেনদেনের শুরুতে উত্থান থাকলেও ১ ঘন্টা ৭ মিনিট পর বিক্রির চাপে টানা নামতে থাকে সূচক। তবে শেষ ৩০ মিনিটের শেয়ার কেনার চাপে ঘুঁরে দাঁড়ায় শেয়ারবাজার। সোমবার লেনদেন শেষে সূচক কিছুটা বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। দিন শেষে ডিএসইতে লেনদেন বেড়েছে ৯৪ কোটি ৬৭ লাখ ৪ হাজার টাকা।

বাজার সংশ্লিস্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, শেয়ারবাজারের সূচক স্বাভাবিক হতে না হতেই নিয়ন্ত্রক সংস্থা আইপিও অনুমোদনের সংখ্যা বাঁড়িয়েছে। অল্প সময়ের ব্যবধানে বেশি সংখ্যক আইপিও অনুমোদনের কারণেই সেকেন্ডারী বাজার থেকে টাকা বের হয়ে যাচ্ছে। এছাড়া এসোসিয়েটেড অক্সিজেনের অস্বাভাবিক দরবৃদ্ধিও নতুন আবেদনকারীদের প্রত্যাশা বাড়িয়ে দিচ্ছে। মূলত আইপিওয়ের টাকা যোগাড় করতেই বিনিয়োগকারীরা সেকেন্ডারী মার্কেটে বিক্রির চাপ বাড়িয়েছেন। তারা শেয়ারবাজারকে স্থিতিশীল রাখতে আইপিও অনুমোদনের সংখ্যা কমিয়ে আনার দাবিও তুলেছেন।

দিন শেষে ডিএসইর সার্বিক সূচক আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৯২৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১২১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হ্জাার ৭১৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ১৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৭টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৮৮১ কোটি ৩২ লাখ ৯৯ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ৮ হাজার ৪৯৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬৩টি কোম্পানির ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ১০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৩ কোটি ৮৫ লাখ ৪০ হাজার টাকা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT