ঢাকা, বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১, ১৩ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

শেয়ারবাজারে মিশ্র প্রবণতা বেড়েছে লেনদেন

প্রকাশিত : 08:16 AM, 12 November 2020 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার মূল্য সূচকের মিশ্রাবস্থায় লেনদেন শেষ হয়েছে। তবে টাকার অংকে সামান্য লেনদেন বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। উভয় শেয়ারবাজারেই চাহিদার শীর্ষে উঠে এসেছে মিউচুয়াল ফান্ডগুলো। ফান্ডগুলোর সম্পদ মূল্যে বেড়ে যাওয়ায় বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় উঠে এসেছে ফান্ডগুলো। যদিও দরবৃদ্ধির এই সুযোগে ফান্ডগুলোর স্পন্সরদের কেউ কেউ বড় ধরনের ইউনিট বিক্রির ঘোষণাও দিচ্ছেন।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, তালিকাভুক্ত বিমা, জুন ক্লোজিংয়ের বিভিন্ন কোম্পানি এবং আর্থিক প্রতিষ্ঠানের দর কমেছে। তবে ব্যতিক্রম ছিল বে´িমকো গ্রুপের প্রতিষ্ঠানগুলো। এই শিল্প পরিবারের বে´িমকো লিমিটেড, শাইনপুকুর সিরামিক ও বে´িমকো ফার্মার চাহিদা ছিল বেশি। মূলত এই তিনটি কোম্পানির দরবৃদ্ধিই সূচকের বড় পতন ঠেকিয়েছে। নইলে আরও বড় পতনের দিকে যেতো শেয়ারবাজার।

বুধবার ডিএসইর প্রধান মূল্য সূচক আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৮৮৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১১৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭১০ পয়েন্টে। ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৯টির, দর কমেছে ১৮৬টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৮৮টির।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯৭৫ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৫০ কোটি ১৫ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৯২৫ কোটি ১১ লাখ টাকার।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ১৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৮টির, কমেছে ১৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির দর। সিএসইতে ২৮ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT