ঢাকা, বৃহস্পতিবার ২৪ জুন ২০২১, ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

শেখ হাসিনার জন্মদিন উপলক্ষ্যে আন্তর্জাতিক দাবা টুর্নামেন্ট

প্রকাশিত : 05:17 PM, 24 September 2020 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

আগামী ২৮ সেপ্টেম্বর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন। এ উপলক্ষে ঢাকায় বসছে দাবার আন্তর্জাতিক আসর। ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা’ নামে টুর্নামেন্টটি শুরু হচ্ছে আগামী বৃহস্পতিবার। কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের পৃষ্ঠপোষকতায়, গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সহযোগিতা ও বাংলাদেশ দাবা ফেডারেশনের তত্ত্বাবধানে তিন দিনের এ আন্তর্জাতিক টুর্নামেন্টের আয়োজক সাউথ এশিয়ান চেস কাউন্সিল।

টুর্নামেন্টে ১৫টি দেশের ১৪ জন গ্র্যান্ডমাস্টারসহ মোট ৭৪ জন দাবাড়– প্রতিদ্বন্দ্বীতা করবেন। এরমধ্যে সর্বেচ্চ ৪৯ জন বাংলাদেশের। বাকি ২৫ জন দাবাড়– বিদেশের। অংশগ্রহনকারী দেশগুলো হচ্ছে রাশিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ইরান, সিঙ্গাপুর, ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান, শ্রীলংকা, আফগানিস্তান, মালদ্বীপ ও স্বাগতিক বাংলাদেশ। সুইস লিগ সিস্টেমে নয় রাউন্ডের এই প্রতিযোগিতা হবে তিনদিনে। টুর্নামেন্টের প্রাইজমানি ধরা হয়েছে ৬ হাজার ডলার। এখান থেকে চ্যাম্পিয়ন পাবেন ১২শ ডলার আর রানারআপ ৮০০ ডলার। বাংলাদেশের দাবাড়ুদের জন্য রাখা হবে আলাদা দেড় হাজার ডলার প্রাইজমানি। বাংলাদেশের ৩ জনসহ ১৯ জন পুরস্কার পাবেন প্রধানমন্ত্রীর নামের এ প্রতিযোগিতায়।

টুর্নামেন্টের পুরো আয়োজনই হচ্ছে অনলাইনে। বৃহস্পতিবার দুপুরে টুর্নামেন্টের উদ্বোধন হবে। রাজধানীর প্রগতি সরণির কানাডিয়ান ইউনিভার্সিটি ক্যাম্পাসে হবে আয়োজনটি। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ দাবা ফেডারেশন এবং দক্ষিণ এশিয়া দাবা কাউন্সিলের সভাপতি, মহা পুলিশ পরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি ও কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত। ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যোগ দিবেন এশিয়ান দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক হিসাম আল তাহের। মঙ্গলবার টুর্নামেন্ট উপলক্ষে রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হয়েছে।

টুর্নামেন্ট বাংলাদেশের তিন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, এনামুল হোসেন রাজীব এবং রিফাত বিন সাত্তার অংশ নিচ্ছেন। এছাড়া ভারতের পাঁচ জন, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনের দুইজন গ্র্যান্ডমাস্টার যোগ দিচ্ছেন। আরও থাকছেন ইরান, রাশিয়া, সিঙ্গাপুর এবং ভিয়েতনামের গ্র্যান্ডমাস্টাররা। দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম জানান, প্রতিযোগিতায় দাবায় সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়ন গ্র্যান্ডমাস্টার গ্যারি কাসপারভ ও বিশ্বনাথন আনন্দ অংশ নেবেন বলে আশা করছেন তারা। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘ভারতীয় গ্র্যান্ডমাস্টার সাবেক বিশ্ব দাবা চ্যাম্পিয়ন বিশ্ব নাথন আনন্দকে আমরা এই টুর্নামেন্টে যুক্ত করার চেষ্টা করছি। আশা করি সফল হব।’

সংবাদ সম্মেলনে বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি চৌধুরী নাফিজ সরাফাত বলেন, ‘যারা আমাদের জীবনে গুরুত্ব ও আনন্দের উপলক্ষ্য সাধারণত আমরা তাদেরই জন্মদিন উদযাপন করি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের জন্য, দেশের জন্য এবং মানবতার জন্য যা করেছেন সেটি স্মরণ করে প্রধানমন্ত্রীর ৭৪তম জন্মদিন সামনে রেখে তাকে আন্তরিক কৃতজ্ঞতা জানাই।’ গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সভাপতি আমির আলী রানা বলেন, ‘দাবা ফেডারেশন ও এর সভাপতি বেনজির আহমেদ বিশাল এই টুর্নামেন্ট আয়োজনে আমাদেরকে দারুন এক সুযোগ করে দিয়েছে। ভবিষ্যতে এমন আরও টুর্নামেন্টের আয়োজন করতে চাই আমরা।’

দাবা ফেডারেশনের যুগ্ম সম্পাদক মাসুদুর রহমান দিপু ও ডা. শোয়েব আলম এবং মিডিয়া কমিটির চেয়ারম্যান সোহেল রানা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন। আগামী ২৭ সেপ্টেম্বর রাজধানীর অভিজাত এক হোটেলে হবে পুরস্কার বিতরণী অনুষ্ঠান। যেখানে প্রধান অতিথি থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। সভাপতিত্ব করবেন পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদ। অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হবেন এশিয়ান চেস ফেডারেশনের সভাপতি শেখ সুলতান বিন খলিফা আল নাহিয়ান।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT