ঢাকা, মঙ্গলবার ০৯ মার্চ ২০২১, ২৫শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

শিরোনাম
◈ কুষ্টিয়ায় তামাক চাষীদের অনশন ◈ খিলক্ষেতে লেক থেকে অজ্ঞাতপরিচয় ব্যক্তির মরদেহ উদ্ধার ◈ রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে গ্রেফতার ৪২ ◈ সঠিক রাজনীতিই নারীর অধিকার নিশ্চিত করতে পারে : শিক্ষামন্ত্রী ◈ বেসরকারি পাঠাগারে গ্রন্থাগারিক নিয়োগ, সরকারি অনুদান বাড়ানোর দাবি ◈ ঢাবিতে ভর্তি আবেদন শুরু, পরীক্ষায় ব্যাপক পরিবর্তন ◈ কাজের কোয়ালিটি নিয়ে নো কম্প্রোমাইজ, অনিয়ম করলে কঠোর শাস্তি : এলজিআরডি মন্ত্রী ◈ গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন শুরু ১ এপ্রিল, পরীক্ষা শুরু ১৯ জুন ◈ ঢাকা থেকে নীলফামারী গিয়ে যাত্রীবেশে ইজিবাইক চালক হত্যা, গ্রেফতার ৩ ◈ খালেদা জিয়া দেশের যেকোনো জায়গায় চিকিৎসা নিতে পারবেন ॥ আইনমন্ত্রী

শীতের ফুলে রঙিন প্রজাপতি, মৌমাছির গুঞ্জরন

প্রকাশিত : 09:25 AM, 14 January 2021 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

না, সময় হয়নি। এখনও ঢের বাকি। তাতে কী? আশপাশে ভাল করে তাকান। প্রকৃতির রং রূপ প্রত্যক্ষ করুন। একটা আভাস কিন্তু আছে! রাজা মহারাজাদের তশরীফ রাখার আগমুহূর্তে গন্তব্যস্থলে একটি বার্তা পৌঁছে দেয়া হতো। মহা আয়োজনে বার্তা পৌঁছে দেয়ার পর দরবার বা অন্দরে পা রাখতেন অধিপতিরা। বসন্তইবা কম কিসে? ঋতু নয়, সে তো ঋতুরাজ! হয়তো তাই আগেভাগেই এর আগমনী ঘোষণা করছে প্রকৃতি।

ষড়ঋতুর বাংলাদেশে ফাল্গুন চৈত্র দুই মাস বসন্তকাল। ফাল্গুনের প্রথম প্রিয় ঋতুকে বিপুল আয়োজনে বরণ করে নেয় বাঙালী। চলে নানা উৎসব অনুষ্ঠান। বনে রং লাগে। মনে জাগে অদ্ভুত পুলক। এখন তার আগের মুহূর্তটি চলছে। দাপট দেখাচ্ছে শীত। প্রকৃতি মূলত রুক্ষ শুষ্ক। গাছের পুরনো পাতায় কয়েক স্তর ধুলো জমেছে। সুবজ তেমন চোখে পড়ছে না। কোন কোন গাছের দিকে তাকিয়ে তো ন্যাড়ামাথা ছেলে ছোকড়াদের কথা মনে পড়ে যায়।

তবে এটিই এখন একমাত্র ছবি নয়। আছে আরও একটি ছবি। সে ছবি ফুলের। শীতের এই সময়টাতে নানা জাতের ফুলে বাগান ভরে উঠছে। সম্প্রতি রমনা পার্কের ওয়াকওয়ে ধরে হেঁটে আসার সময় মৌসুমি ফুলের বাগান দেখে চোখ আটকে গেল। বাহারি সব ফুল ফুটতে শুরু করেছে। সবার আগে ফুটেছে সুগন্ধী গোলাপ। তারপর চন্দ্রমল্লিকা। আর কাঁচা হলুদ রঙের গাদা ফুল দেখে মনে হলো এরই মাঝে ভর করেছে বসন্ত। আরও কত ফুল ফুটে আছে! দেখে মন আপনি গেয়ে ওঠে: আহা, আজি এ বসন্তে এত ফুল ফুটে…।

ফুল ফুটেছে বলে ছুটে আসছে প্রজাপতিও। না এসে পারে? কোত্থেকে যেন ছুটে আসছে ওরা। রঙিন ডানা মেলে এ ফুলে ও ফুলে ওড়ে বেড়াচ্ছে। দেখে বসন্তের পুলকটুকু ঠিক অনুভব করা যায়। এই মাখামাখি এই প্রেম নিশ্চিত পূর্ণতা পাবে বসন্তে।

প্রজাপতির মতো মৌমাছিও এখন ফুলে ফুলে মধুর খোঁজ করে বেড়াচ্ছে। বিশেষ করে দিগন্ত বিস্তৃত সরিষাক্ষেতে অবাদ বিচরণ তাদের। মনের সুখে গান গাইছে আর চুমুকে চুমুকে তুলে আনছে মধু। ফুলও দিচ্ছে উজার করেই। এমন প্রেম ভরপুর প্রাণ প্রকৃতি দেখে ফাগুনের কথাই মনে পড়ে শুধু।

ফাগুন প্রেমের ঋতু। ভালবাসার ঋতু। এজন্যই প্রতীক্ষা করে থাকা। অবশ্য খুব বেশি দীর্ঘ হবে না প্রতীক্ষা। আজ বিদায় নিচ্ছে পৌষ। মাঘ মাস শুরু হচ্ছে বটে, দেখতে দেখতে চলে যাবে। তার পরই ‘শীতের ছোঁয়া মিলিয়ে গেল আস্তে/ফাগুন এলো আবার ভালবাসতে!’ ভালবাসতে বাসাতে আসবে ফাগুন। আজি দখিন-দুয়ার খোলা-/এসো হে, এসো হে, এসো হে আমার বসন্ত এসো…। আসছে বসন্ত। আসছে!

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT