ঢাকা, সোমবার ১২ এপ্রিল ২০২১, ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

শিলিগুড়ি থেকে দেখা যাচ্ছে দৃষ্টিনন্দন কাঞ্চনজঙ্ঘা

প্রকাশিত : 05:34 PM, 6 October 2020 Tuesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের শিলিগুড়ি থেকে দেখা যাচ্ছে দৃষ্টিনন্দন কাঞ্চনজঙ্ঘা।

এ এলাকার বাসিন্দারা ঘুম ভেঙে চোখ মেলে উপভোগ করতে পারেন পৃথিবীর তৃতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘার চোখধাঁধানো সৌন্দর্য।

কাঞ্চনজঙ্ঘা ও শিলিগুড়ি শহরের দূরত্ব ১০০ কিলোমিটার হলেও ২৮ হাজার ১৬৯ ফুট উঁচু এই পর্বতশঙ্গ দৃশ্যমান।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে বেশিরভাগ মানুষ ঘরবন্দি থাকার কারণে শিলিগুড়িতে বায়ুদূষণ কমেছে। ফলে কাঞ্চনজঙ্ঘা দেখা সম্ভব হয়েছে।

দীর্ঘদিন মানুষ ঘরবন্দি থাকায় প্রকৃতি প্রাণ ফিরে পেয়েছে। সড়কে মানুষের দেখা নেই, সেখানে বিচরণ করেছে বন্যপ্রাণীরা। নদীর জল হয়েছে স্বচ্ছ। বায়ুদূষণ নেমে গেছে সর্বনিম্ন স্তরে।

ভারতের সিকিম রাজ্যের সঙ্গে নেপালের পূর্বাঞ্চলীয় সীমান্তে অবস্থিত নান্দনিক টুরিস্ট স্পট কাঞ্চনজঙ্ঘা। রয়েছে পশ্চিমে তামুর নদী, উত্তরে লহনাক চু নদী। এ ছাড়া জংসং লা শৃঙ্গ এবং পূর্বদিকে তিস্তা নদী অবস্থিত।

কাঞ্চনজঙ্ঘা মূলত হিমালয় পর্বতমালার পর্বতশৃঙ্গ। মাউন্ট এভারেস্ট ও কেটুর পর এটি পৃথিবীর তৃতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ। যার উচ্চতা ৮ হাজার ৫৮৬ মিটার বা ২৮ হাজার ১৬৯ ফুট।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT