ঢাকা, রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

শিক্ষার্থীদের বিনামূল্যে রোবোটিক্স শেখাচ্ছে আলোড়ন

প্রকাশিত : 10:43 AM, 10 September 2021 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

বাংলাদেশে অনেকেই রোবটিক্স নিয়ে কাজ করতে চান। কিংবা তৈরি করতে চান সোফিয়ার মত রোবট। কিন্তু কিভাবে ও কোথা থেকে শুরু করতে হবে?

এমন নানা প্রশ্ন উঁকি দেয় নতুনদের মনে। এমন শিক্ষার্থীদের বিনামূল্যে রোবোটিক্সের হাতেখড়ি শেখাচ্ছে রোবোডক-এর শিক্ষামূলক প্রজেক্ট “আলোড়ন”।

আলোড়ন মূলত স্কুল-কলেজের শিক্ষার্থীদের বিনামূল্যে রোবোটিক্স শেখায়। শিক্ষার্থীদের প্রযুক্তির আলোয় আলোকিত করতেই নিরলস কাজ করছেন আলোড়নের সাথে সংশ্লিষ্ট প্রশিক্ষকেরা।
বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানেও বিনামূল্যে রোবোটিক্সের জ্ঞান ছড়িয়ে দিতে চায় প্রতিষ্ঠানটি।

সংশ্লিষ্টরা বলছেন, শিল্প খাতে অটোমেশন বিপ্লব আনতে রোবোটিক্স এবং কৃত্রিম বুদ্ধিমত্তার কোন বিকল্প নেই। রোবটিক্স এবং কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার সারা বিশ্বে দৈনন্দিন জীবনে বৃদ্ধি পাচ্ছে।

এই ধারাবাহিকতায় গড়ে উঠছে বেশকিছু গবেষণা কেন্দ্র। যেখানে অনেকেই নতুন প্রযুক্তির সন্ধান করছে। কিন্তু বাংলাদেশে এ বিষয়ে সঠিকভাবে গবেষণা করতে পারার ব্যবস্থা অপর্যাপ্ত।

এ বিষয়ে রোবোডক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সারোয়ার জাহান বলেন, ‘দেশের বিভিন্ন রোবট গবেষকদের একটি প্লাটফর্মে নিয়ে আসা ও গবেষণার উন্নয়নের জন্য কাজ করছি আমরা। রোবোডক লিমিটেড প্রযুক্তির প্রতি আগ্রহী এমন প্রত্যেকের জন্য একটি পরিবেশ তৈরি করতে চায় যেখানে বাংলাদেশের যেকোনো প্রান্ত থেকে সর্বোত্তম রোবোটিক সরঞ্জাম এবং সেবা পেতে পারে সবাই।’

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মোহাম্মদ নূরুল আমিন জানান, রোবোডক বর্তমান কাজ করছে দেশের সকল বিশ্ববিদ্যালয় এবং পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীদের নিয়ে। এসব শিক্ষার্থীদের জন্য রয়েছে আইওটি(IOT ) কোর্স। এই কোর্সের মাধ্যমে শিক্ষার্থীরা হাতে-কলমে শিখতে পারবে দৈনন্দিন কাজে ব্যবহৃত বিভিন্ন ধরনের স্মার্ট সিস্টেম বানানো।

বর্তমানে ‘ইন্টারনেট অফ থিংসঃ স্মার্ট লাইফের জন্য আইওটি” কোর্সে রেজিস্ট্রেশন চলছে। কোর্সে রেজিস্ট্রেশন করার পর রোবোডকের পক্ষ থেকে থাকছে ১৩টি প্রোডাক্ট।

এই ১৩টি প্রোডাক্ট নিয়ে শিক্ষার্থীরা হাতে-কলমে শেখার মাধ্যমে কোর্সটি সম্পন্ন করবে। কোর্স শেষ করার পর শিক্ষার্থীদের দেয়া হয় অভিজ্ঞতার সনদপত্র। কোর্সটিতে রেজিস্ট্রেশন করতে ভিজিট করতে হবে রোবোডকের ফেইসবুক পেইজে https://cutt.ly/desh-robodoc-fb

রোবোডক লিমিটেড সকল শিক্ষাপ্রতিষ্ঠান এবং রোবোটিক্স গবেষণাগারে ল্যাবের যন্ত্রপাতি এবং শিক্ষার্থীদের প্রয়োজনীয় রোবোটিক্স এবং ইলেকট্রনিক্স যন্ত্রপাতি সরবরাহ করে। সবাই বাসায় বসেই যেন রোবোডকের যন্ত্রপাতি পেতে পারে সেজন্য রয়েছে ডিজিটাল প্ল্যাটফর্ম।

রোবোডকের ওয়েবসাইট (https://cutt.ly/desh-robodoc) থেকে আপনি আপনার কাঙ্ক্ষিত যন্ত্রপাতি এবং সেবা পেতে পারেন বাসায় বসেই।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT