শুক্রবার ২১ জানুয়ারি ২০২২, ৮ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
◈ ব্যাংকারদের সর্বনিম্ন বেতন বেঁধে দিল কেন্দ্রীয় ব্যাংক, ১ মার্চ থেকে কার্যকর ◈ জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে ◈ মারধর করে যুবককে মেরে ফেলল বনভোজনের যাত্রীরা ◈ করোনায় শনাক্ত ১০ হাজার ছাড়াল ◈ এমন কোনো দেশ নাই যেখানে এনকাউন্টার ঘটে না: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ শাবিতে অনশনরত দুইজন হাসপাতালে, চিকিৎসায় মেডিকেল টিম ◈ ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিককে গ্রেফতার নয়, ডিসিদের আইনমন্ত্রী ◈ পুলিশ সার্জেন্ট টাকা চাননি, ক্ষমা চেয়েছেন সেই চীনা নাগরিক ◈ অসহিষ্ণুতায় অনেক ছোট ঘটনা বড় রূপ পায় ◈ চালের কৃত্রিম সংকট অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিন

শক্ত বিছানায় শোওয়া উচিত? না নরম শয্যাই আপনার জন্য আদর্শ?

প্রকাশিত : 10:56 AM, 5 April 2021 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

অনলাইন ডেস্ক: সারাদিনের পরিশ্রমের পর শান্তির ঘুম কে না চান! কিন্তু সবার কপালে কি তা জোটে? যেমন-তেমন করে ঘুম হলেই তো আর হয় না! তাতে শরীরের আরও বেশি ক্ষতি হয়। ঘুমের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিছানা বা শয্যা (Mattress)। শরীর এলানোর সঠিক স্থান না পেলে ঘুমও ঠিক মতো আসতে চায় না। কিন্তু শক্ত না নরম – কেমন বিছানায় ঘুম ভাল হবে? দুই ধরনের বিছানারই নিজস্ব গুণ রয়েছে।

প্রথমে শক্ত বিছানার কথায় আসা যাক। জেনে নেওয়া যাক তার গুণাবলী।

শক্ত বিছানা মেরুদণ্ডের ক্ষেত্রে খুব উপকারী। এতে দেহ সোজা থাকে। ফলে ব্যথা-বেদনাও কম হয়।
শক্ত বিছানায় শোওয়া হলে শরীরে রক্ত সঞ্চালন খুব ভাল হয়। দেহ সোজা থাকার ফলে গোটা শরীরে রক্ত ভালভাবে প্রবাহিত হতে পারে।
শরীরে অক্সিজেনের মাত্রাও ভাল থাকে। তাই শক্ত বিছানায় শুলে নাসিকা গর্জনও কম হতে পারে।

কোলবালিশ নেওয়ার অভ্যাস থাকলে তাতেও সুবিধা হয়। কারণ একটা শক্ত ভিত থাকে নীচে।
মানুষের দেহ যে কোনও পরিস্থিতিতে অভ্যাস করে নিতে পারে। প্রথমে অসুবিধা হলেও পরের দিকে শক্ত বিছানায় শোওয়া অভ্যাস ঠিক হয়ে যায়। আবার নরম বিছানায় শোওয়ারও বেশ কিছু সুবিধা রয়েছে।

যাঁদের গাঁটে ব্যথা রয়েছে, তাঁদের ক্ষেত্রে নরম বিছানা বেশ উপকারী বলে মনে করা হয়। এতে ব্যথার উপশম হয়।
রোগা মানুষের ক্ষেত্রে নরম বিছানা আদর্শ। ওজন কম থাকায় মেরদণ্ডের সমস্যা হওয়ার মতো পরিস্থিতি তৈরি হয় না।
পাশ ফিরে যাঁদের শোওয়ার অভ্যাস রয়েছে, তাঁদের ক্ষেত্রে নরম বিছানা আদর্শ। এতে শরীরের অঙ্গবিভঙ্গের সঙ্গে বিছানার একটা মেলবন্ধন তৈরি হয়ে যায়। ফলে শোওয়ার দোষে ব্যথার সম্ভাবনা থাকে না।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT