ঢাকা, মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১, ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

ল্যাপটপ-ফোনে কাজ, চোখ বাঁচাতে যা করণীয়

প্রকাশিত : 10:40 AM, 9 September 2020 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

করোনাভাইরাসের প্রকোপে বদলে গেছে আমাদের অভ্যাস। ঘরে বসে টানা কম্পিউটার বা ল্যাপটপে অফিসের কাজ করছেন। কাজ থেকে উঠে কিছুক্ষণ পরই হয়তো দেখছেন টিভি। অথবা সামাজিক মাধ্যমে ঢু মারতে চোখ রাখছেন মোবাইল স্ক্রিনে!

আগে এসব করলেও তার সঙ্গে ছিল কিছু নিয়মও। যেমন- অফিসের কাজ করার সময় কম্পিউটারের মনিটর থেকে চোখের দূরত্ব থাকত। কিন্তু এখন ঘরে বসে কখনো ল্যাপটপ উরুর ওপর, আবার কখনো বিছানাতেই শুয়ে-বসে কাজ করছেন। এতে দূরত্বের বিষয়টি গুলিয়ে যাচ্ছে!

ফলে দিনের শেষে চোখ জ্বালা, চোখে অস্বস্তি, চোখ লাল হওয়া, ভারী ভাব, ঝাপসা দেখা, কপাল-ঘাড়-পিঠ-মাথা ব্যথা, সবই জেঁকে বসছে।

ভারতের বিখ্যাত চক্ষুরোগ বিশেষজ্ঞ ডা. সুমিত চৌধুরী জানাচ্ছেন চোখের বিশ্রামের কিছু নিয়ম। যা মেনে চললে চোখ জ্বালা, ঝাপসা দেখাসহ দূর হবে কিছু সমস্যা।

মাঝে মাঝে চোখে পানির ঝাপটা দিন।

চোখের বিশ্রামে ডা. সুমিত চৌধুরীর পরামর্শগুলো:

< কম্পিউটারে ৩০-৪৫ মিনিট কাজ করার পর ৫-১০ মিনিটের বিরতি নিন। এক গ্লাস পানি খান। সেসময় চোখের কোনো কাজ করবেন না। < সঠিক উচ্চতার চেয়ার-টেবিলে বসে মনিটর কমপক্ষে ২২ ইঞ্চি দূরে রেখে কাজ করুন। ঘরের আলোর উজ্জ্বলতা যেন মনিটর থেকে একটু কম থাকে। < বই পড়া বা দূরে দেখার চশমা পরে কাজ করলে সমস্যা হতে বাধ্য। কম্পিউটারে কাজ করার জন্য আলাদা চশমা লাগে। সেটা পরে কাজ করুন। < এক-আধা ঘণ্টা পরপর টেবিলে দু-কনুই রেখে হাতের তালুতে চোখ দুটো চেপে ধরে রাখুন ২-৩ মিনিট। মাঝে মাঝে চোখে-মুখে ঠান্ডা পানির ঝাপটা দিন। চোখ বন্ধ করে কিছুক্ষণ শুয়ে থাকুন। < ২০ মিনিট অন্তর মনিটর থেকে চোখ সরিয়ে ২০ ফুট দূরের কিছুর দিকে ২০ সেকেন্ড তাকিয়ে থাকুন। চোখের পলক ফেলুন ২০ বার। < ঘুমের সমস্যা থাকলে শোওয়ার দু-ঘণ্টা আগে টিভি, ল্যাপটপ, মোবাইল বন্ধ করে দিন। মোবাইল বা ল্যাপটপের স্ক্রিন থেকে যে নীল আলো বের হয় তাতে অনেক সময় ঘুমের ব্যাঘাত হয়। চোখের বিশ্রামের নিয়ম মেনেও সমস্যা না কমলে চোখের ড্রপ দিতে হতে পারে। এক্ষেত্রে আপনার চোখের অবস্থা জটিল ধরে নিয়ে দ্রুত চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে চিকিৎসা নিন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT