ঢাকা, বুধবার ২৭ জানুয়ারি ২০২১, ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

লেবাননের প্রধানমন্ত্রী ও সাবেক ৩ মন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ

প্রকাশিত : 08:09 PM, 11 December 2020 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

লেবাননের বৈরুতে বন্দরে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় দেশটির বিদায়ী প্রধানমন্ত্রী হাসান দিয়াব এবং তিনজন সাবেক মন্ত্রীর বিরুদ্ধে কর্তব্যে অবহেলার অভিযোগ এনেছে দেশটির তদন্ত আদালত। গত আগস্ট মাসের ওই বিস্ফোরণে ২০০’র বেশি মানুষ নিহত হয়েছিলেন।

সম্প্রতি বিচার বিভাগের একটি সূত্র জানিয়েছে যে, এই চারজনের কর্তব্যে অবহেলার জন্য বৈরুত বিস্ফোরণে ২০০’র বেশি মানুষ নিহত এবং কয়েক হাজার আহত হয়েছেন এবং এজন্য তাদেরকে অভিযুক্ত করা হয়েছে।

প্রধানমন্ত্রী হাসান দিয়াব ছাড়া আর যাদেরকে অভিযুক্ত করা হয়েছে তারা হচ্ছেন সাবেক অর্থমন্ত্রী আলী হাসান খলিল, সাবেক শ্রমমন্ত্রী ইউসেফ ফেনিয়ানোস এবং সাবেক পরিবহন মন্ত্রী গাজী জাইতের।

বৈরুত বিস্ফোরণের পর এই প্রথম কাউকে অভিযুক্ত করার প্রকাশ্য ঘোষণা এলো। আগস্টের ওই ভয়াবহ বিস্ফোরণের পর বৈরুত বন্দর একেবারে দুমড়ে-মুচড়ে যায় এবং দেশটির জনগণের মনে প্রচণ্ড রকমের ক্ষোভ সৃষ্টি হয়।

যে অ্যামোনিয়াম নাইট্রেটের গুদামে বিস্ফোরণের ঘটেছে সেখানে বছরের পর বছর অনেকটা অরক্ষিত অবস্থায় এই বিস্ফোরক উপাদান রাখা ছিল এবং দেশটির নিরাপত্তা কর্মকর্তা ও রাজনীতিবিদরা তা জানতেন। এই বিস্ফোরক পদার্থের বিপদের কথা জানার পরেও তারা প্রয়োজনীয় এবং পর্যাপ্ত নিরাপত্তামূলক পদক্ষেপ নেন নি।

এ বিষয়ে প্রধানমন্ত্রী হাসান দিয়াব এবং সাবেক মন্ত্রীদের কাছে কয়েকবার লিখিত আকারে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার ব্যবস্থা নিতে অনুরোধ জানানোর পরেও তারা তা করেন নি। আদালতের তদন্তের মাধ্যমে এসব তথ্য উঠে এসেছে। এরপর আদালত প্রধানমন্ত্রী হাসান দিয়াব এবং সাবেক তিন মন্ত্রীকে অভিযুক্ত করল।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT