ঢাকা, শুক্রবার ৩০ জুলাই ২০২১, ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

শিরোনাম
◈ রক্ষক যেনো ভক্ষকের ভুমিকায় না যায়! কুষ্টিয়ায় অবৈধ উপায়ে কাউন্সিলরের অফিস নির্মাণের অভিযোগ ◈ বিশ্বে করোনায় মৃত্যু ৪২ লাখ ছাড়াল ◈ জনগণের পাশে দাঁড়ানোর অক্ষমতা ঢাকতে বিএনপির মিথ্যাচার : ওবায়দুল কাদের ◈ যার হয়ে জেলে ছিলেন মিনু, অবশেষে গ্রেপ্তার সেই কুলসুমী ◈ মন্ত্রিপরিষদ সচিবের সঙ্গে বৈঠক কারখানা খুলে দিতে প্রধানমন্ত্রীর কাছে ব্যবসায়ীদের আবেদন ◈ হকিতে আর্জেন্টিনাকে হারিয়ে কোয়ার্টারে ভারত ◈ টোকিও অলিম্পিক: সাঁতারে বিশ্ব রেকর্ড গড়ল চীন ◈ ঠিক সময়ে শুটিং শেষ না হলে পারিশ্রমিক দ্বিগুণ! ◈ মেরিলিন মনরোর বায়োপিক নিয়ে খারাপ খবর ◈ সিগারেট নয়, গাঁজায় ভবিষ্যৎ দেখছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো

লেটস টক ‘তরুণদের উন্নয়ন’ কোভিড-১৯ পরবর্তী অবস্থা মোকাবেলা

প্রকাশিত : 10:16 AM, 4 September 2020 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

জীবনযাত্রার প্রতিটি ক্ষেত্রে প্রভাব ফেলেছে মহামারী কোভিড-১৯। অর্থনৈতিক ব্যবস্থা থেকে শুরু করে সামাজিক কার্যক্রম সবকিছুই পরিবর্তীত হয়ে যাচ্ছে এই মহামারীর কারণে। ফলে শিক্ষা, দক্ষতা উন্নয়ন, চাকুরী ক্ষেত্র এবং উদ্যোক্তা তৈরির কার্যক্রম থমকে যাচ্ছে। ক্ষতিগ্রস্থ হচ্ছে মানসিক স্বাস্থ্যের, সেই সঙ্গে হ্রাস পাচ্ছে মানুষের আয়। যাই হোকনা কেনো দীর্ঘ সময়ে এই মহামারীর প্রভাব বয়ে নিতে হবে বর্তমান তরুণ প্রজন্মকে। কোভিড-১৯ পরবর্তী সময়ে দেশকে এগিয়ে নিয়ে যাবার লড়াইয়েও সমানে থেকে নেতৃত্ব দেবে এই তরুণ সমাজ। আর সে কারণেই মহামারী পরবর্তীতে কেমন হতে পারে তরুণদের নিয়ে সরকারের কার্যক্রম ও পরিকল্পনা তা নিয়ে প্রথমবারের মতো আয়োজন করা হচ্ছে কয়েক পর্বের ‘লেটস টক’। আগামীকাল ৪ সেপ্টেম্বর থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই আয়োজন।

দেশের নীতি নির্ধারকদের সঙ্গে তরুণদের সেতুবন্ধনের জন্য ২০১৪ সাল থেকে ইয়াং বাংলার তত্ত্বাবধায়নে আয়োজন করা হচ্ছে ‘লেটস টক’। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একবার হয়েছে এমন আয়োজন যেখানে তরুণরা দেশের ভবিষ্যৎ নিয়ে তাদের পরিকল্পনা ও চিন্তার কথা সরাসরি উপস্থাপন করতে পেরেছেন। এবারও তেমনি ভাবে দেশের বিভিন্ন পর্যায়ের নীতি নির্ধারকদের সঙ্গে মহামারী পরবর্তী দেশ পুনর্গঠনের পরিকল্পনার অংশীদার হতে পারবে তরুণরা। এবারের আয়োজনের তৃতীয়দিন উপস্থিত থাকবেন সূচনা ফাউন্ডেশনের চেয়ারপারসন এবং ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) দূত সায়মা ওয়াজেদ হোসেন।

কয়েক পর্বে এই ‘লেটস টক’-এর প্রথম দিন আগামীকাল শুক্রবার সকাল ১০টা ৩০ মিনিটে অনুষ্ঠানের উদ্বোধন করা হবে। এই প্রারম্ভিক পর্বে আলোচনা হবে ‘তরুণদের উন্নয়ন’ নিয়ে। নবনিতা চৌধুরির উপস্থাপনায় এখানে থাকবেন বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ (বিপু) ও সংসদ সদস্য নাহিম রাজ্জাক। এ সময় আরো উপস্থিত থাকবেন শিশু স্বাস্থ্য গবেষণা ফাউন্ডেশনের পিএইচডি গবেষক সেনজুতি শাহা, বাংলাদেশ নারী টি-২০ দলের অধিনায়ক সালমা খাতুন, ২০১৮ সালে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড বিজয়ী শাকিলা ইসলাম।

ইয়াং বাংলার এবারের ‘লেটস টক’র পার্টনারদের পক্ষ থেকে উপস্থিত থাকবেন সামদানি আর্ট ফাউন্ডেশনের রাজীব সামদানি, বাংলাদেশ ইয়ুথ লিডারশিপ সেন্টারের এজাজ আহমেদ, জাগো ফাউন্ডেশনের করভি রাকসান্দ, জেসিআই বাংলাদেশের সারাহ কামাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের চেয়ারপার্সন ডা. মামুন আল মাহতাব।

প্রথম পর্ব: করোনার কারণে বন্ধ হয়ে গেছে অনেক ক্রিয়েটিভ ডিজাইন হাইজ। বিজ্ঞাপন নির্মাদা সংস্থ ও প্রতিষ্ঠানগুলোর অবস্থাও নাজুক। কর্মী ছাটাই বা বন্ধ করে দেয়া সহ বন্ধ হওয়ার ঝুঁকিতে আছে এমন অনেক ক্রিয়েটিভ প্রতিষ্ঠান। কোভিড-১৯ পরিস্থিতিতে তাদের রক্ষা এবং পরবর্তীতে এই শিল্পকে পুনরায় প্রতিষ্ঠিত করা নিয়ে আলোচনা করা হবে দুপুর ৩টায়। আলোচনা করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি, প্রযোজক ও অভিনয় শিল্পী গাউসুল আলম শাওন, শিল্পী বিশ্বজিৎ গোস্বামী, থিয়েটার অ্যাক্টিভিস্ট মহসিনা আক্তার, চলচ্চিত্র নির্মাতা আরিফুর রহমান এবং আর্ট ও অটিজম বিষয়ে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড বিজয়ী ইসমাঈল গণি। করোনা পরবর্তী সময়ে শিল্প-সাহিত্য চর্চার মাধ্যমে আমাদের অর্থনীতিতে এই ‘ক্রিয়েটিভ সেক্টার’ কিভাবে মাথা তুলে দাড়াবে তা নিয়ে শিবু কুমার শীল এবং নাদিয়া সামদানির সঞ্চালনায় আলোচনা করা হবে।

দ্বিতীয় পর্ব: মার্চের শেষ ভাগ থেকে শুরু করে হঠাৎ করেই দীর্ঘদিনের লকডাউনে চলে যায় বাংলাদেশ। করোনা মোকাবেলায় এর থেকে কার্যকর আর কোন পদ্ধতি নেই। আর সে কারণেই সকলে সাধুবাদ জানিয়েছে এই লকডাউনকে। কিন্তু এই লকডাউনের কারণে খাদ্য ও অর্থনৈতিক সংকটের মুখে পড়েছে দেশের খেটে খাওয়া মানুষগুলো। তাদের সহায়তায় এ সময় সবার আগে এগিয়ে আসে তরুণ সমাজ। নিজ নিজ এলাকার খেটে খাওয়া মানুষগুলোর হাতে খাদ্য সহায়তা পৌঁছে দেয়ার পাশাপাশি তারা আর্থিক অনুদানও সংগ্রহ করে সরবরাহ করেছেন। আর সে কারণেই রাত ৯টায় দিনের দ্বিতীয় পর্বের লেটস টকে তরুণদের কোভিড মোকাবেলায় বিভিন্ন কার্যক্রম বিষয়ে আলোচনা করা হবে।

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার শাহ আলী ফরহাদের সঞ্চালনায় আলোচনা করবেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড. মো. এনামুর রহমান, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ জয়নুল বারি, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেলাল উদ্দিন আহমেদ, জাগো ফাউন্ডেশনের করভি রাকসান্দ, ইয়াং বাংলার ইশরাত ফারজানা তন্নি, জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড বিজয়ী কামরুন নেসা মিরা এবং ভলেন্টিয়ার ফর বাংলাদেশের রাফি হক অন্তর।

দ্বিতীয় দিন প্রথম পর্ব: আগামী শনিবার সকাল ১১টায় দ্বিতীয় দিন লেটস টকের প্রথম পর্বে শিক্ষার মাধ্যমে কোভিড পরবর্তী পরিস্থিতি মোকাবেলায় তরুণদের দক্ষতা কিভাবে কাজে লাগানো যায় এবং কিভাবে শিক্ষার মাধ্যমে এই দক্ষতা বাড়ানো সম্ভব তা নিয়ে আলোচনা করা হবে। বিশ্ব ব্যাংকের পলিসি প্রকিউরমেন্টের পরামর্শক মো. ফারুক হোসেইনের সঞ্চালনায় আলোচনায় থাকবেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক মন্ত্রী ইমরান আহমেদ, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিষয়ক সচিব মো. আমিনুল ইসলাম খান, এসবিকে ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান সোনিয়া বশির কবির, আইএলও’র জাতীয় প্রোগ্রাম অফিসার তানজিলুত তাসনুবা, বাংলাদেশর ইয়ুথ লিডারশিপ সেন্টারের এজাজ আহমেদ, ইয়াং বাংলার কো-অর্ডিনেটর হাবিবুর রহমান এবং জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড বিজয়ী ইমরান মৃধা।

দ্বিতীয় দিন দ্বিতীয় পবর্: দ্বিতীয় দিন দুপুর ৩টার আয়োজনে মহামারী পরবর্তী স্বাস্থ্য সুরক্ষায় তরুণদের স্বাস্থ্য খাত ও খেলাধুলায় বিনিয়োগ বিষয়ে আলোচনা করা হবে। এ সময় তরুণদের পাশাপাশি নারীর স্বাস্থ্য সুরক্ষায় বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা করা হবে। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের রুমানা আহমেদ, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, স্বাস্থ্য অর্থনীতি বিষয়ক মহাপরিচালক ডা. হেলাল উদ্দিন আহমেদ এবং জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড বিজয়ী সাজিদ বিন জাহিদ। সঞ্চালনায় থাকছেন ডা. মামুন আল মাহতাব।

তৃতীয় পর্ব: মহামারীর কারণে সবচাইতে বড় হুমকির মুখে রয়েছে বর্তমান প্রজন্মের কর্মসংস্থানের ব্যবস্থাপনা। ধারণা করা হচ্ছে বেকার হয়ে যাবে বর্তমানে কর্মসংস্থানে থাকা কর্মীদেরও একটি বড় অংশ। এই সমস্যা মোকাবেলায় দ্বিতীয় দিন রাত ৯টায় মূল আলোচনা পর্বে মহামারী পরবর্তী সময়ে চাকরী ও উদ্যোগ নিয়ে আলোচনা করা হবে। কর্মসংস্থান ও উদ্যোক্তাদের জন্য এই আলোচনায় জেসিআই বাংলাদেশের প্রেসিডেন্ট সারাহ কামালের সঞ্চালনায় উপস্থিত থাকবেন কৃষিমন্ত্রী ড. মুহাম্মদ আব্দুর রাজ্জাক, অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও অর্থনৈতিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আশাদুল ইসলাম, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট সেলিমা আহমেদ, গ্রিনডেল্টা ইনস্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ফারজানা চৌধুরী, এফবিসিসিআই-এর প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম, শক্তি ফাইন্ডেশনের ডেপুটি নির্বাহী পরিচালক ইমরান আহমেদ এবং জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড বিজয়ী কেশব রায়।

সমাপনী: সর্বশেষ ৬ সেপ্টেম্বর রবিবার সন্ধ্যা ৭টা থেকে কোভিড-১৯ মহামারী পরবর্তী সময়ের পরিকল্পনা ও তরুণদের উন্নয়ন বিষয়ে আলোচনার মাধ্যমে শেষ হবে তিন দিনের ‘লেটস টক’ আয়োজন। সমাপনী আয়োজনে নবনিতা চৌধুরীর সঞ্চালনায় কোভিড-১৯ পরবর্তী সময়ে তরুণদের উন্নয়ন বিষয়ে আলোচনা করবেন ইয়াং বাংলার আহ্বায়ক নাহিম রাজ্জাক। আরো আলোচনা করবেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রিন্সিপাল সেক্রেটারি ড. আহমেদ কায়কাউস ও পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান। সমাপনী বক্তব্য রাখবেন সূচনা ফাইন্ডেশনের চেয়ারপার্সন সায়মা ওয়াজেদ হোসেন।

ইয়াং বাংলার নিয়মিত আয়োজন ‘লেটস টক’। নীতি নির্ধারকদের সঙ্গে এই আয়োজনের মাধ্যমে তরুণ প্রজন্ম ও দেশ পরিচালনায় থাকা ব্যক্তিদের সেতুবন্ধন হিসেবে কাজ করে ইয়াং বাংলা। এই আয়োজনে দেশের বিভিন্ন পর্যায়ে মন্ত্রী, সচিবরা উপস্থিত থাকেন তরুদের দেশকে পরিকল্পনাগুলো জানতে। এই অনুষ্ঠানে এর আগে বেশ কয়েকবার উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT