ঢাকা, বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১, ১৩ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

লঘুচাপের প্রভাবে বিভিন্নস্থানে বৃষ্টিপাত

প্রকাশিত : 11:11 AM, 2 November 2020 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

লঘুচাপের প্রভাবে রবিবার রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে হাল্কা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হয়েছে। সাগর থেকে আরেকটি বিশাল মেঘমালা বাংলাদেশের অর্ধেকেরও বেশি এলাকায় ছড়িয়ে পড়েছে। সাগরে তৈরি হয়েছে লঘুচাপ। আগামী দুই থেকে তিন দিন তা চলবে। হঠাৎ করে মাঝারি ধরনের বৃষ্টি হওয়ায় সাময়িক দুর্ভোগে পড়ে রাজধানীবাসী। লঘুচাপের কারণে দেশের উপকূলীয় এলাকাসহ বিভিন্ন স্থানে দমকা হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, মংলা ও পায়রা বন্দর এবং কক্সবাজারকে তিন নম্বর সতর্কসঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে। নবেম্বর মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে এবং রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পাবে। অক্টোবরের মাঝামাঝিতে বাংলাদেশ থেকে বিদায় নিয়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা)। সেই স্থানে উত্তরী বায়ু এখনও না এলেও কয়েকদিনের বৃষ্টি নিয়ে এসেছে শীত শুরুর আমেজ। বৃষ্টির পর ভোরে শীত শীত ভাব, সন্ধ্যায় হাল্কা কুয়াশা শীতকাল শুরুর আগেই যেন শীতের আগমন বার্তা দিচ্ছে। গ্রামাঞ্চলে বিশেষ করে উত্তরাঞ্চলে রাতে বেশ শীত অনুভূত হচ্ছে। প্রতিবছর অক্টোবরের দ্বিতীয়ার্ধে গ্রামাঞ্চলে শীতের আমেজ শুরু হয়। এটা স্বাভাবিক। তবে এই আবহাওয়াকে আগাম শীত বলতে নারাজ আবহাওয়া অফিস। নবেম্বরে এক থেকে দু’টি নিম্নচাপ ও একটি ঘূর্ণিঝড়ের পূর্বাভাস রয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, লঘুচাপের প্রভাবে রবিবার থেকেই দেশের উপকূলসহ বিস্তীর্ণ এলাকাজুড়ে বৃষ্টি শুরু হয়েছে। তিন থেকে চার দিন ধরে প্রকৃতিতে কিছুটা উত্তাপ ফিরে এসেছিল, শীত শীত ভাবও কমে এসেছিল। গত শনিবার থেকে আকাশ কালো মেঘে ঢেকে যাওয়ায় আর রোদ কম হওয়ায় গরম কিছুটা কমেছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT