ঢাকা, বুধবার ১৪ এপ্রিল ২০২১, ১লা বৈশাখ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

লকডাউনের খবরে শেয়ারবাজারে ধস ॥ সূচক কমল ৩ শতাংশের বেশি

প্রকাশিত : 08:23 AM, 5 April 2021 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

করোনার প্রকোপের কারণে সরকার সাত দিনের লকডাউনের ঘোষণা করেছে। আর এই খবরে আতঙ্কিত হয়ে বিনিয়োগকারীরা তাদের হাতে থাকা শেয়ার লসে বিক্রি করতে শুরু করেছে। যার কারণে বড় ধসের কবলে পড়ে দেশের উভয় শেয়ারবাজার। ব্যাপক ধসে সব ধরনের সূচক কমেছে ৩ শতাংশের বেশি। ভয়াবহ এই পতনে রবিবারে সাড়ে তিন মাস পেছনে চলে গেল প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এদিন পতনের সাথে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিট দরও কমেছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে বেড়েছে। বিনিয়োগকারীদের আতঙ্কে শেয়ার বিক্রির কারণে একদিনে বাজার মূলধন কমেছে ১৫ হাজার কোটি টাকা।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, গত কয়েকদিন ধরেই শেয়ারবাজারে লকডাউনের গুজব ছড়ানো হচ্ছিল। রবিবার সেই আলোচিত লকডাউনের প্রজ্ঞাপন জারি করা হয়। অবশ্য রবিবার সকাল থেকেই লকডাউনের আগাম প্রভাব পড়তে শুরু করে। সারাদিনের বড় ধরনের পতন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৮১.৫৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৮৮.৯৮ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩৬.৩৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৮২.১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৬৬.১৬ পয়েন্টে এবং ১৯০১.১২ পয়েন্টে।

ডিএসইতে ৫২১ কোটি ১৭ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৬৯ কোটি ৮৪ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪৫১ কোটি ৩৩ লাখ টাকার।

ডিএসইতে ৩২৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭টির বা ২.১৬ শতাংশের, শেয়ার দর কমেছে ২৫১টির বা ৭৭.৪৭ শতাংশের এবং ৬৬টির বা ২০.৩৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৪২.০৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৭১৪.৩৪ পয়েন্টে। সিএসইতে ২১৬টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৩টির দর বেড়েছে, কমেছে ১৮৪টির আর ১৯টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৭৫ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT