ঢাকা, রবিবার ১৩ জুন ২০২১, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

রোহিঙ্গা প্রত্যাবর্তন মিয়ানমারকে পরিবেশ সৃষ্টির আহ্বান যুক্তরাষ্ট্রের

প্রকাশিত : 08:20 PM, 28 August 2020 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবর্তনের জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টির জন্য মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র মরগান অর্টাগাস বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যের বাসিন্দাদের হত্যা ও হাজার হাজার মানুষের বাস্তুচ্যুতির ঘটনায় যুক্তরাষ্ট্র উদ্বেগমুক্ত হতে পারছে না। কারণ এ ধরনের পরিস্থিতি বাস্তুচ্যুত মানুষদের স্বেচ্ছায় প্রত্যাবর্তনের সম্ভাবনা কমায় এবং শান্তির সম্ভাবনা নষ্ট করে। বিবৃতিতে মরগান বলেন- আমরা মিয়ানমার কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাই, তারা যেন রোহিঙ্গা ও অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত মানুষদের নিরাপদ, মর্যাদাপূর্ণ ও টেকসই প্রত্যাবর্তনের জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করে। রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশুদের ওপর মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর নৃশংস হামলার ৩ বছর পেরিয়ে গেছে। এ ঘটনায় ন্যায়বিচার ও দোষীদের জবাবদিহিতার আওতায় আনার দাবি পুনর্ব্যক্ত করে মরগান আরও বলেন, মিয়ানমার যেন রাখাইন রাজ্যের বিষয়ে কফি আনান কমিশনের দেয়া সুপারিশগুলো বাস্তবায়নে জোরালো প্রচেষ্টা গ্রহণ করে। তিনি বলেন, ৮ লাখ ৬০ হাজারেরও বেশি রোহিঙ্গাকে আশ্রয় দেয়ায় আমরা বাংলাদেশের অব্যাহত উদারতার আন্তরিক প্রশংসা করি। মরগান বলেন, মিয়ানমার ও বাংলাদেশে ক্ষতিগ্রস্ত সবার মানবিক দুর্ভোগ লাঘবে যুক্তরাষ্ট্র ২০১৭ সাল থেকে এ পর্যন্ত ৯৫১ মিলিয়ন ডলারেরও বেশি অনুদান দিয়েছে। আমরা রোহিঙ্গাদের জন্য অব্যাহত মানবিক সহায়তা নিশ্চিত করার পাশাপাশি এ সংকট সমাধানে বিশ্বের অন্য সব দেশের প্রতি প্রচেষ্টা জোরদার করার আহ্বান জানাই।

বিবৃতিতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্র ভুক্তভোগীদের ন্যায়বিচার পাওয়া নিশ্চিত করতে ও নৃশংসতার জন্য দায়ীদের জবাবদিহিতার আওতায় আনতে জোরালো পদক্ষেপ গ্রহণ করেছে। গৃহীত পদক্ষেপের মধ্যে রয়েছে- অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ এবং গুরুতর মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত শীর্ষ সামরিক নেতা ও সামরিক বাহিনীর ইউনিটগুলোর ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ। এছাড়া জাতিসংঘের তদন্ত প্রক্রিয়াকে সমর্থন করা এবং মিয়ানমারকে আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) কার্যক্রমে পুরোপুরিভাবে অংশ নিতে এবং আদালতের রায় মেনে নিতে উৎ?সাহিত করা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT