ঢাকা, মঙ্গলবার ২২ জুন ২০২১, ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

রোনালদোর আগে ১০০ গোলের কীর্তি কেবল একজনের, মেসি অনেক পেছনে

প্রকাশিত : 11:30 AM, 11 September 2020 Friday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

২৫ গজ দূর থেকে দর্শনীয় এক ফ্রি-কিক। আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারে ক্রিশ্চিয়ানো রোনালদোর শততম গোলটি এমনই সুন্দর ছিল, মাইলফলকের মতো গোলটিও বাঁধাই করে রাখা যাবে অনায়াসে।

মঙ্গলবার সুইডেনের বিপক্ষে ন্যাশনস লিগের ম্যাচে ওই ফ্রি-কিক দিয়েই ইতিহাসের মাত্র দ্বিতীয় ফুটবলার হিসেবে ১০০ আন্তর্জাতিক গোল পূর্ণ করেছেন রোনালদো। এরপর আরও এক গোল করে সংখ্যাটা নিয়ে গেছেন ১০১-এ। তার ওই জোড়া লক্ষ্যভেদেই সুইডেনকে ২-১ গোলে হারিয়েছে পর্তুগাল। কে বলবে, রোনালদোর বয়স বাড়ছে! দিনকে দিন যেন আরও তরুণ হচ্ছেন পর্তুগিজ যুবরাজ। সেটা ক্লাবের হয়ে খেলা হোক কিংবা জাতীয় দলের, সামনে থেকে নেতৃত্ব দেয়াটাকে এখনও রীতি বানিয়েই রেখেছেন ‘সিআরসেভেন’।

রোনালদোর আগে আন্তর্জাতিক আঙিনায় ১০০ গোলের মাইলফলক পূর্ণ করেছিলেন কেবল একজন, ইরানের আলি দায়েয়ী। দেশের হয়ে ১৪৯ ম্যাচে ১০৯ করেন তিনি।

রোনালদো এখন পর্যন্ত ১৬৫ ম্যাচ খেলেছেন পর্তুগালের হয়ে। এই তালিকায় তার অনেক পেছনে ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলে কিংবা চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি।

পেলে ব্রাজিলের হয়ে ৯২ ম্যাচ খেলে করেছেন ৭৭ গোল। তার অবশ্য গোল গড় বেশ ভালো। ম্যাচপ্রতি ০.৮৪ গোল ব্রাজিলিয়ান কিংবদন্তির। তিনি আছেন আন্তর্জাতিক ফুটবলে দেশের হয়ে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় সাত নম্বরে।

তবে মেসির থেকে এই তালিকায় সব দিকেই এগিয়ে রোনালদো। দেশ আর্জেন্টিনার জার্সিতে মেসি ১৩৮ ম্যাচে করেছেন ৭০ গোল। গোলগড় রোনালদোর যেখানে ০.৬১, মেসির ০.৫১। রোনালদো তালিকার দুই নম্বরে, মেসি ১৬তম।

রোনালদো যদি এই জায়গায় থেমেও যান, তবু তাকে ছুঁতে হলে আরও ৩১ গোল করতে হবে আর্জেন্টাইন খুদেরাজকে। দেশের জার্সিতে কাজটা তো কঠিনই হবে!

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT