ঢাকা, বুধবার ২৭ জানুয়ারি ২০২১, ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

রিফাত হত্যাসহ সব মামলার দ্রুত শুনানি ॥ এ্যাটর্নি জেনারেল

প্রকাশিত : 11:48 AM, 29 October 2020 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

এ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেছেন, রিফাত হত্যা মামলাসহ উচ্চ আদালতে পেনডিং সব মামলার দ্রুত শুনানির উদ্যোগ নেয়া হবে। মৃত্যুদ-প্রাপ্ত যত মামলা আছে, উভয়পক্ষের ন্যায়বিচারের জন্য দ্রুত আপীল শুনানির উদ্যোগ নেয়া প্রয়োজন। এ লক্ষ্যে এ্যাটর্নি জেনারেল কার্যালয় প্রস্তুতি নেবে। দ্রুত সময়ে মামলা নিষ্পত্তি ও রায় ঘোষণায় বিচার বিভাগের প্রতি দেশের মানুষের আস্থা বাড়ছে। সম্প্রতি খুলনা ও বাগেরহাট আদালতে মাদক ও শিশু ধর্ষণ মামলা দ্রুত সময়ে নিষ্পত্তি ও রায় ঘোষণা করা হয়েছে। পক্ষসমূহকে আইনানুযায়ী সব সুবিধা দিয়ে মামলা নিষ্পত্তি একটি মাইলফলক। এতে আদালতের প্রতি মানুষের আস্থা বৃদ্ধি পাচ্ছে। বুধবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ্যাটর্নি জেনারেল এ কথা বলেন।

এ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন আরও বলেন, পেপারবুক প্রস্তুত হলেই রিফাত হত্যা মামলায় আসামিদের আপীল ও ডেথ রেফারেন্স যেন অগ্রাধিকার ভিত্তিতে ও দ্রুত শুনানি হয়, সে বিষয়ে উদ্যোগ নেয়া হবে। গত ৪ অক্টোবর এ মামলায় মিন্নিসহ মৃত্যুদ-প্রাপ্ত ছয় আসামির ডেথরেফারেন্স হাইকোর্টে আসে। গত ৩০ সেপ্টেম্বর মিন্নিসহ ছয় আসামির মৃত্যুদণ্ড ও চারজনকে খালাস দেয় বরগুনা জেলা ও দায়রা জজ আদালত। ফাঁসির দ-প্রাপ্তরা হলেন- রাকিবুল হাসান ওরফে রিফাত ফরাজী, আল কাইয়ুম ওরফে রাব্বি আকন, মোহাইমিনুল ইসলাম সিফাত, রেজোয়ান আলী খান হৃদয় ওরফে টিকটক হৃদয়, মোঃ হাসান ও আয়শা সিদ্দিকা মিন্নি। খালাসপ্রাপ্তরা হলেন- মোঃ মুসা, রাফিউল ইসলাম রাব্বি, মোঃ সাগর ও কামরুল হাসান সায়মুন।

গত ২৭ অক্টোবর খুলনায় একটি মাদক মামলায় মাত্র তিন কার্যদিবসের মধ্যে রায় ঘোষণা করেছে জেলার একটি আদালত। দেশের বিচার ব্যবস্থাপনায় মাত্র তিন কার্যদিবসে রায় ঘোষণার ঘটনা এটাই প্রথম। রায়ে মামলার একমাত্র আসামি মোঃ সম্রাটকে গাঁজা রাখার অপরাধে ছয় মাস ও ইয়াবা রাখার অপরাধে আরও ছয় মাসের সশ্রম কারাদ- দিয়েছে। এ ছাড়া আসামিকে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক মাসের সশ্রম কারাদ-াদেশ দেয়া হয়েছে। গত ১৯ অক্টোবর বাগেরহাটের মংলায় শিশু ধর্ষণ মামলায় ধর্ষককে যাবজ্জীবন কারাদ-াদেশ দিয়েছে জেলার একটি আদালত। সেই সঙ্গে ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক বছরের কারাদ-াদেশ দেয়া হয়। সাত কার্য দিবসেই এ মামলার বিচার সম্পন্ন হয়েছে।

রিফাত হত্যা- ৩ জনের আপীল

শুনবে হাইকোর্ট ॥ বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় মৃত্যুদ-প্রাপ্ত তিন আসমির আপীল শুনানির জন্য গ্রহণ করেছে হাইকোর্ট। একইসঙ্গে আসামিদের জরিমানা আপীল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত স্থগিত করেছে। এদিকে রিফাতের স্ত্রী মিন্নির আপীল শুনানির জন্য আবেদন আগামী রবিবার আদালতে তার আইনজীবীরা উপস্থাপন করবেন বলে জানা গেছে। তবে ছয় আসামির মধ্যে বাকি দুই আসামি আপীল করলেও তাদের বিষয়ে কোন আদেশ হয়েছে কিনা তার তথ্য পাওয়া যায়নি। বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মোঃ মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ তিন আসামির পৃথক আবেদনে আদেশ দেন।

তিন আসামি হলেন- আল কাইয়ুম ওরফে রাব্বী আকন, মোঃ হাসান এবং মোঃ রেজওয়ান আলী খান হৃদয় ওরফে টিকটক হৃদয়। এ তিন জনের আপীল এ্যাডমিটেড (শুনানির জন্য গ্রহণ করেছেন)। পাশাপাশি আপীল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বিচারিক আদালতের দেয়া জরিমানা স্থগিত করা হয়েছে। আদালত ১৩ অক্টোবর এ আদেশটি প্রদান করেছে। অন্যদিকে মিন্নির আইনজীবী জানিয়েছেন, তারা এই আদালতে রবিবার আপীলটি উপস্থাপন করবেন। বাকি দুই আসামি মোহাইমিনুল ইসলাম সিফাত ও রাকিবুল হাসান রিফাত ফরাজীর আপীল করার তথ্য জানা গেলেও কোন আদেশ হয়েছে কিনা তা জানা যায়নি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT